ঢাকা, বৃহস্পতিবার, ১৪ মাঘ ১৪২৭, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ জমাদিউস সানি ১৪৪২

লন্ডন

ব্রিটিশ প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৫
ব্রিটিশ প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা ছবি: সংগৃহীত

লন্ডন: ব্রিটেনসহ বিশ্ব মুসলিম সম্প্রদায়ের প্রতি পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

বুধবার (২৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টার দিকে ১০ ডাউনিং স্ট্রিট থেকে সংবাদ মাধ্যমে প্রেরিত এক বার্তায় এ শুভেচ্ছা জানান তিনি।



সম্প্রতি লেবানন ও সিরিয়ার শরনার্থী শিবির পরিদর্শনের অভিজ্ঞতা জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, এ মাসের শুরুর দিকে আমি যুদ্ধ বিদ্ধস্ত সিরিয়া ও ইরাক থেকে পালিয়ে আসা অসহায়দের সঙ্গে মিলিত হতে লেবানন ও জর্ডানের শরনার্থী শিবিরে গিয়েছিলাম।

সেখানে বোমা হামলায় পা হারানো মালিক নামের ১৫ বছর বয়সী একটি ছেলের সঙ্গে দেখা হয় আমার। যে আসাদ ও আইএস এর বর্বরতার শিকার লাখো ক্ষতিগ্রস্তদের একজন। এরা নিজেদের পরিবার ও বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে পালিয়ে এসেছে।

ক্যামেরন বলেন, আমি জানি যখন ঈদ আসে ব্রিটেনের মুসলমানরা মালিকের মতো মানুষের কথাই স্মরণ করেন। তাদের আনন্দোৎসব, প্রার্থনা ও উপহার বিনিময় ও ভালোবাসায় বিপর্যস্ত এসব মানুষ থাকেন তাদের স্মরণে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশের ধর্মীয় সম্প্রদায়ই অন্যদের তুলনায় দান করেন বেশি এবং এক্ষেত্রে এগিয়ে আছেন মুসলমানরা।   আপনারা শুনে গর্ব অনুভব করবেন যে, ব্রিটেন হলো দ্বিতীয় বৃহৎ সাহায্যকারী দেশ যারা সিরিয়া শরনার্থী সঙ্কটে ভূমিকা রেখে আসছে।

তিনি বলেন, ইতিহাসের ভয়াবহ মানবিক বিপর্যয়ে বিলিয়ন পাউন্ডেরও বেশি ব্রিটিশ সাহায্য মালিকের মতো মানুষের সাহায্যে লাগছে এবং পাচারকারীদের  প্ররোচনায় ইউরোপ আসার বিপজ্জনক চেষ্টা থেকে অন্যদের বিরত করছে।

মুসলমানরা খেলাধুলা থেকে শুরু করে রাজনীতি, ব্যবসা, চিকিৎসাসহ সরকারেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন এমন মন্তব্য করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, এমন একটি জাতির নেতৃত্ব দিতে পারায় আমি গর্বিত।
 
ক্যামেরন বলেন, বহুজাতিক গণতন্ত্র প্রজন্ম থেকে প্রজন্মান্তরে শক্ত ভিত্তি গড়েছে এখানে, যেখানে মানুষ এসেছে খালি হাতে, কিন্তু জয় করেছে নিজেদের মেধা দিয়ে-এটিই হলো  ব্রিটেনের গল্প।

ক্যামেরন সকলের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আসুন এই ঈদে আমরা সবাই ঐক্যবদ্ধ হই, উদযাপন করি আমাদের সেই সাফল্য এবং যারা এই মুহূর্তে বিপর্যস্থ সময় কাটাচ্ছেন তাদের কথা ভাবি। আপনাদের জন্য একটি শান্তিপূর্ণ ও আনন্দদায়ক উৎসব হোক এবারের ঈদ।   ঈদ মোবারক।



বাংলাদেশ সময়: ০৩৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৫  
এমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa