ঢাকা, শনিবার, ৯ মাঘ ১৪২৭, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ জমাদিউস সানি ১৪৪২

লন্ডন

বিজনেস পার্সন অব দ্যা ইয়ার অ্যাওয়ার্ড পেলেন ইকবাল আহমেদ

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৫
বিজনেস পার্সন অব দ্যা ইয়ার অ্যাওয়ার্ড পেলেন ইকবাল আহমেদ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লন্ডন: ব্রিটেনের শীর্ষ ব্যবসায়ী ও সীমার্ক গ্রুপ ও ইউকেবিসিআইএর চেয়ারম্যান ইকবাল আহমেদ ওবিই বিজনেস পার্সন অব দ্যা ইয়ার অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন। এশিয়ান এচিভারর্স অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ শুক্রবার লন্ডনের গ্রসভেনর হাউস হোটেলে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ইকবাল আহমেদের হাতে এই অ্যাওয়ার্ড তুলে দেন।



প্রতিযোগিতার জুরি বোর্ডের দায়িত্বে ছিলেন ব্রিটেনের সাবেক বিজনেস সেক্রেটারি ভিন্স কেবল, বিবিসি’র সাবেক চেয়ারম্যান ও বর্তমান ইংল্যান্ড ফুটবল ফেডারেশনের চেয়ারম্যান গ্রেগ ডেইক, ফ্যাশন ব্রান্ড আলটিমোর প্রতিষ্ঠাতা ব্যরোনেস মিশেলা মোন ওবিই ও কুইন এলিজাবেথের ’শতবর্ষ পূর্তি অনুষ্ঠান ২০০০’ আয়োজনের চেয়ারম্যান মেজর জেনারেল স্যার ইভলন জন ওয়েব কার্টার।

আন্তজার্তিক বিজনেস আইকন ইকবাল আহমেদ ওবিই ব্রিটেন ও বাংলাদেশে অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত রয়েছেন। এছাড়াও তিনি ব্রিটিশ বাংলাদেশি ব্যবসায়ীদের অন্যতম সংগঠন ইউকেবিসিআই ও এন আরবি ব্যাংকের চেয়ারম্যনের দায়িত্ব পালন করেছেন।

বিজনেস পার্সন অব দ্যা ইয়ার ঘোষণার পর এক প্রতিক্রিয়ায় ইকবাল আহমেদ ওবিই বলেন, ‘আমার নাম ঘোষণা করায় আমি প্রথমে একটু অবাক হয়েছি, একই সঙ্গে সম্মানিত বোধ করছি, কেননা এই অ্যাওয়ার্ড তালিকায় বিশ্বের হেভিওয়েট ব্যবসায়ীদের মধ্য থেকে জুরি বোর্ড যে আমাকে মনোনিত করেছে এটা আমার জন্য অনেক গৌরব বয়ে এনেছে। এ পুরস্কার শুধু আমার একার নয়; আমি যাদের সঙ্গে কাজ করি- আমার সহকর্মী, আমার পরিবারের জন্য এই পুরস্কার অনেক বড় অনুপ্রেরণা। আমি মনে করি আমাদের কমিউনিটির ব্যবসায়ীরা যদি নিষ্ঠার সঙ্গে শ্রম দেন, তবে তারাও এমন সম্মান পেতে পারে। ’

ব্রিটেনের ওল্ডহাম থেকে একটি ছোট্ট পারিবারিক ব্যবসা থেকে শুরু হয়ে সীমার্ক গ্রুপ আজ বিশ্বব্যাপী স্বীকৃত বহুমাত্রিক কর্মীবাহিনীর প্রতিষ্ঠানে পরিণত হওয়ায় বিজনেস পার্সন অব দ্যা ইয়ার অ্যাওয়ার্ডে ভূষিত হন ইকবাল আহমদ ওবিই। তিনি দাতব্য প্রতিষ্ঠান ইকবাল ব্রাদার্স ফাউন্ডেশনের মাধ্যমে বাংলাদেশে শিক্ষা, চিকিৎসা, বাসস্থান ও জনগণের জীবনমান উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করছেন।

ইকবাল আহমেদ, কামাল আহমেদ ও বিলাল আহমেদ ভ্রাতৃত্রয় ১৯৭৬ সালে সীমার্ক গ্রুপ প্রতিষ্ঠা করেন। সীমার্ক গ্রুপ বর্তমানে বিশ্বের অন্যতম বৃহৎ সীফুড ও কৃষিজাত পণ্য প্রক্রিয়াকরণ ও রপ্তানিকারক প্রতিষ্ঠান হিসেবে আন্তর্জাতিক বাজারেও প্রতিষ্ঠিত। সীমার্কগ্রুপের রয়েছে গভীর সমুদ্র নিজস্ব মাছ ধরার ট্রলার, চট্টগ্রামে মৎস প্রক্রিয়াজাতকরণ প্লান্ট, নিউইয়র্ক ও লন্ডনে বিক্রয়কেন্দ্র এবং ম্যানচেষ্টারে প্রক্রিয়াজাতকরণ প্লান্ট, বিক্রয়কেন্দ্র এ প্রধান অফিস। প্রতিঘণ্টায় সীমার্ক গ্রুপ এক মিলিয়ন চিংড়াজাত পণ্য প্রক্রিয়াজাত করে। সীমার্ক গ্রুপের বিশ্বব্যাপী বার্ষিক রপ্তানির পরিমাণ ৪০০ মিলিয়ন ডলার।

এদিকে, ইউকেবিসিসিআই চেয়ারম্যান ইকবাল আহমেদ ওবিই বিজনেস এচিভার্স অ্যাওয়ার্ড প্রাপ্তির পর ইউকেবিসিসিআই'র প্রেসিডেন্ট বজলুর রশীদ ও পরিচালকরা তাঁকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। শনিবার সংগঠনের পূর্ব লন্ডনের কার্যালয়ে ইকবাল আহমেদকে ইউকেবিসিসিআইএর পক্ষ থেকে ফুল দিয়ে অভিনন্দন জানানো হয়।

ইউকেবিসিআই'র প্রেসিডেন্ট বজলুর রশীদ বলেন, এই অ্যাওয়ার্ড ইকবাল আহমেদের নিষ্ঠা ও কঠোর পরিশ্রমের ফসল, তার এই প্রাপ্তি ইউকেবিসিসিআই পরিবারকে গর্বিত করেছে। সংম্বর্ধনা অনুষ্ঠানে ইউকে বিসিসিআই’র পরিচালকদের মধ্যে উপস্থিত ছিলেন, ফাইন্যন্স ডিরেক্টর নাজমুল ইসলাম নুরু, ডিরেক্টর অব লিগ্যাল অ্যাফেয়ার্স- ব্যারিস্টার আনোয়ার বাবুল মিয়া, পরিচালক ওলি খান ও নন এক্সিকিউটিভ ডিরেক্টর রহিমা মিয়া।

পরিচালকদের মধ্যে উপস্থিত ছিলেন ফারজানা নীলা, আবদুল কাউয়ুম খালিক জামাল, হারুন মিয়া ও নাজিনুর রহিম প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ০৫৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৫
পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa