ঢাকা, শনিবার, ৯ মাঘ ১৪২৭, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ জমাদিউস সানি ১৪৪২

লন্ডন

আইএস সমর্থন

ব্রিটিশ আদালতে বাঙালিসহ ২জনের বিরুদ্ধে অভিযোগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৫ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৫
ব্রিটিশ আদালতে বাঙালিসহ ২জনের বিরুদ্ধে অভিযোগ

লন্ডন: ইসলামিক স্টেট (আইএস) সন্ত্রাসীদের সমর্থনে অনলাইন প্রচারণায় উৎসাহ দেওয়ায় বাঙালিসহ ২জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে লন্ডনের একটি আদালত।

স্থানীয় সময় বুধবার (০৫ আগস্ট) লন্ডনের ওয়েষ্ট মিনিস্টার ম্যাজিস্ট্রেট কোর্টে এ অভিযোগ গঠন করা হয়।

অভিযুক্তরা হলেন- পাকিস্থানি বংশোদ্ভূত উগ্র মৌলবাদী হিসেবে পরিচিত আনজুম চৌধুরী ও বাংলাদেশি বংশোদ্ভূত মোহাম্মদ মিজানুর রহমান।

অভিযোগ শুনানির সময় দুই অভিযুক্তই আদালতে উপস্থিত ছিলেন।

অভিযোগে বলা হয়, গত বছরের ২৯ জুন থেকে চলতি বছরের ৬ মার্চ পর্যন্ত আনজুম ও রহমান সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়ার (আইসিস) পক্ষে সমর্থন করে অনলাইনে বক্তৃতা প্রচার করেন।

রাষ্ট্রপক্ষ থেকে আদালতকে জানানো হয়, আনজুম চৌধুরী ও মোহাম্মদ রহমান আইএস ও তার নেতা আবু বকর আল বাগদাদীর পক্ষে সমর্থন আহ্বান করে এই অনলাইন প্রচারণা চালান।

আদালতের অনুমতি নিয়ে পেশায় আইনজীবী আনজুম চৌধুরী তার ও তার সহকর্মী অভিযুক্ত রহমানের পক্ষে নিজেই প্রতিনিধিত্ব করেন আদালতে।

তাদের বিরুদ্ধে আনিত অভিযোগ সম্পর্কে মন্তব্য  জানতে চাইলে আনজুম চৌধুরী নিজেকে নির্দোষ দাবি করে আদালতকে বলেন,‘ক্যামেরন ও তার পুলিশই আসল দোষী, আমি ও রহমান নির্দোষ। ’

চিফ ম্যাজিস্ট্রেট ডিস্ট্রিক্ট জজ হাওয়ার্ড রিডল জামিন আবেদন নাকচ করে আসামিদের রিমান্ড আদেশ দিয়ে জেলে পাঠানোর নির্দেশ দেন। একই সঙ্গে মামলাটি ক্রাউন কোর্টে পাঠানোর আদেশ দেন।

অভিযুক্তদের আগামী ২৮ আগস্ট  ওল্ড বেইলি আদালতে হাজির করারও নির্দেশ দেন আদালত।

বাংলাদেশ সময়: ০৫৩৩ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa