ঢাকা, শনিবার, ৯ মাঘ ১৪২৭, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ জমাদিউস সানি ১৪৪২

লন্ডন

ক্রিকেটারদের ব্রিটেনে সংবর্ধনা দিতে চান টিউলিপ

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩২ ঘণ্টা, জুলাই ২০, ২০১৫
ক্রিকেটারদের ব্রিটেনে সংবর্ধনা দিতে চান টিউলিপ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লন্ডন: ওয়ানডে ক্রিকেটে ধারাবাহিক সাফল্যের জন্য টাইগারদের ব্রিটেনে সংবর্ধনা দিতে চান বঙ্গবন্ধুর নাতনি ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিক। রোববার (১৯ জুলাই) লন্ডনের দ্য হোয়াইট হাউস হলে কমিউনিটির উদ্যোগে আয়োজিত ঈদ রিসেপশনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি তার এই ইচ্ছার কথা জানান।



ক্রিকেট তারকাদের ‘বাঘের বাচ্চা’ সম্বোধন করে  তিনি বলেন, ক্রিকেট বিশ্বে বাংলাদেশকে যে উঁচুতে নিয়ে গেছেন বেঙ্গল টাইগাররা, তা দেশের একটি বিশাল অর্জন। আমি তাদের অভিনন্দন জানাই।

ক্রিকেটারদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা আসুন ব্রিটেনে আজকের মতো বিশাল আকারে আমরা আপনাদের সংবর্ধনা দিতে চাই।

এমপি নির্বাচিত হওয়ার পর কমিউনিটির উদ্যোগে এতো বিশাল কোন সমাবেশে এই প্রথম উপস্থিত হন টিউলিপ। ঈদ উদযাপনের ব্যানারে অনুষ্ঠানটি ছিল মূলত কমিউনিটির উদ্যোগে টিউলিপের বিজয় উদযাপন। আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে শুধু ব্রিটেন নয়, ইউরোপের বিভিন্ন দেশ এমনকি বাংলাদেশ থেকেও যোগ দিতে এসেছিলেন অনেকে। অনুষ্ঠানের কোন সভাপতি ছিলেন না। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে টিউলিপসহ আরও কয়েকজন ব্রিটিশ এমপি বক্তব্য রাখেন।

সংক্ষিপ্ত বক্তব্য রাখেন টিউলিপের মা শেখ রেহানাও। ব্রিটিশ এমপিদের মধ্যে আগামী সেপ্টম্বরে পার্টির নেতা নির্বাচনে অন্যতম প্রতিযোগী এন্ডি বার্নহাম, লন্ডন মেয়র নির্বাচনে দলের সম্ভাব্য প্রার্থী সাদিক খান এমপি,  কিথ ভাজ এমপি, মাইক গেইট এমপি ও স্টিফেন টিমস এমপি উপস্থিত ছিলেন।

টিউলিপ তার বক্তৃতায় বিগত নির্বাচনে তার জয়ের লক্ষ্যে মূলধারার জনগণের সঙ্গে বাংলাদেশি কমিউনিটিও বিরাট অবদান রেখেছেন এমনটি উল্লেখ করে বলেন, আপনাদের অক্লান্ত পরিশ্রম ছাড়া আমি কিছুতেই এমপি হতে পারতাম না। আপনারা আমার জন্যে কষ্ট করেছেন, এবার আমি আপনাদের জন্যে কষ্ট করতে চাই। ব্রিটিশ জনগণের সুযোগ সুবিধা বৃদ্ধির জন্য আমি কাজ করতে চাই, এই কাজেও প্রয়োজন আপনাদের সহযোগিতা।

টিউলিপ তার নির্বাচনে ও আজকের রিসেপশন অনুষ্ঠানে অক্লান্ত পরিশ্রম করার জন্যে কয়েকজন স্থানীয় নেতার নাম উল্লেখ করে বলেন, আপনারা সবাই আমার জন্যে অনেক করেছেন, এরপরও আমার মানসিক তৃপ্তির জন্যেও হলেও ২/১ জনের নাম বলতে চাই। এসময় তিনি তার নির্বাচনী অন্যতম ক্যাম্পেইনার যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরীর নাম উল্লেখ করে বলেন, ‘আনোয়ার মামার নেতৃত্বে তার একটি টিম আমার বিজয় ছিনিয়ে আনতে অক্লান্ত পরিশ্রম করেছে, আজকের রিসেপশন অনুষ্ঠানের পেছনেও বিরাট ভূমিকা রাখছেন তারা। আমি তাদের প্রতি কৃতজ্ঞ, কৃতজ্ঞ আমার সব ভোটারদের প্রতি’। এসময় তুমুল করতালির মাধ্যমে টিউলিপের বক্তব্য গ্রহণ করেন উপস্থিত হাজারো শ্রোতা। লেবার পার্টির শীর্ষ নেতৃত্বে অ্যান্ডি বার্নহ্যামকে দেখার প্রত্যাশা জানিয়ে টিউলিপ বলেন, ‘বার্নহ্যাম লেবার পার্টির নেতা হলে তাকে নিয়ে আমি বাংলাদেশ সফরে যাবো। ’ এসময় তিনি আগামী ডিসেম্বরে বাংলাদেশ যাবেন জানিয়ে বলেন, ‘প্রথমেই আমি যাবো সিলেটে’।

অনুষ্ঠানে টিউলিপের মা বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা মেয়ে টিউলিপের আগামী দায়িত্ব পালনে সবার সহযোগিতা ও দোয়া কামনা করে জয়বাংলা বলে তাঁর কয়েক সেকেন্ডের বক্তৃতা শেষ করেন।

লেবার পার্টির আসন্ন কনফারেন্সে লিডার পদে অন্যতম জনপ্রিয় প্রার্থী এন্ডি বার্নহাম তার বক্তৃতায় টিউলিপকে লেবার পার্টির উদীয়মান তারকা আখ্যায়িত করে বলেন, আমরা টিউলিপের মতো সহকর্মী পেয়ে গর্বিত। তিনি ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটিকেও লেবার পার্টির সম্পদ উল্লেখ করে বলেন, আমাদের পার্টির সঙ্গে এ সমৃদ্ধ কমিউনিটির সম্পর্ক ঐতিহাসিক।   বিগত নির্বাচনে লেবার পার্টির প্রতি বাঙালিদের সমর্থনে কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, এ কমিউনিটি থেকে তিনজন এমপি আজ ব্রিটিশ পার্লামেন্টে, যা ব্রিটিশ মূলধারায় বাঙালি কমিউনিটির সমৃদ্ধ অবস্থানেরই স্বীকৃতি।  

বাংলাদেশ সময়: ০৫৩২ ঘণ্টা, জুলাই ২০, ২০১৫
কেএইচ/

** ‘টিউলিপ লেবার পার্টির উদীয়মান তারকা’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa