ঢাকা, বৃহস্পতিবার, ৭ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারি ২০২১, ০৭ জমাদিউস সানি ১৪৪২

লন্ডন

ব্রিটিশ প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫১ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৫
ব্রিটিশ প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন

লন্ডন: ব্রিটেনসহ বিশ্বের মুসলমান সম্প্রাদায়ের প্রতি পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

বৃহস্পতিবার বাংলানিউজসহ সংবাদ মাধ্যমগুলোতে পাঠানো ঈদ শুভেচ্ছা বার্তায় এবারের পবিত্র রমজানে বিশ্বের অভাবী মানুষদের জন্য চ্যারিটি এপিলগুলোতে মুসলিম সম্প্রাদায়ের অকাতরে দানের কথা উল্লেখ করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ‘ইসলামের মানবিক মূল্যবোধ আবারও আমরা দেখেছি পবিত্র রমজানে’।



তিনি বলেন, ‘বিশ্বের অভাবগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে মুসলিম সম্প্রাদায়ের হাজার হাজার পাউন্ড দান খয়রাত ও জাকাত প্রদান ইসলামের মানবিক মূল্যবোধকেই সবকিছুর উর্ধ্বে তুলে ধরেছে রমজানের পুরো একটি মাস’।

বার্মিংহামসহ ব্রিটেনের বিভিন্ন এলাকায় সব ধর্মের মানুষের উপস্থিতিতে খোলা আকাশের নিচে ইফতার মাহফিলের উল্লেখ করে ডেভিড ক্যামেরন বলেন, ‘মসজিদ, সিনাগগ, চার্চসহ ভিন্ন ভিন্ন ধর্মীয় উপসনালয় এবং বিভিন্ন বাড়িতে বাড়িতে অনুষ্ঠিত হয়েছে পবিত্র রমজানের ইফতার, যা কমিউনিটি ঐক্য সুদৃঢ় করতে নি:সন্দেহে ব্যাপক ভূমিকা রাখবে’।

এসব ইফতার মাহফিলে আজ থেকে ২০ বছর আগে সেভরিনিৎসা জেনোসাইডে নিহত ৮ হাজার মানুষকে স্মরণ করায় মুসলিম সম্প্রাদায়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ব্রিটিশ প্রধানমন্ত্রী তাঁর ঈদ শুভেচ্ছা বার্তায় জানান, ব্রিটেন হলো সেই দেশ, বসনিয়ার বাইরে যে দেশটিতে সবচেয়ে বড় আকারে সেভরিনিৎসা জেনোসাইডে নিহতদের স্মরণ করা হয়।

এত লম্বা ও গরমের সময়ে রোজা রাখা এত সহজ ছিল না, এমনটি মন্তব্য করে ক্যামেরন বলেন, ‘অভাবগ্রস্ত মানুষের জীবন কেমন হয়, পবিত্র রমজান এটি অনুধাবন করার সুযোগ দিয়েছে রোজাদারদের’।

ব্রিটিশ প্রধানমন্ত্রী আইসিস ও অন্যান্য জঙ্গি সন্ত্রাসীদের আক্রমণের শিকার অঞ্চলগুলোর মানুষের কথা স্মরণ করে বলেন, ‘প্রতি শুক্রবার মসজিদগুলোতে জঙ্গি সন্ত্রাসীদের আক্রমণের শিকার ঐসব মানুষের কথা স্মরণ করেছেন মুসলমানরা, মুসলিম সম্প্রাদায়ের সাথে এই ঈদে আমরাও স্মরণ করছি সিরিয়া ও ইরাকে আইসিস আক্রান্ত মানুষদের, উপাসনালয়ে প্রার্থনারত নিহত কুয়েতিদের, স্মরণ করছি তিউনিশিয়ায় নিহত ভ্রমণ পিপাসুদের’।

তিনি বলেন, ‘সন্ত্রাসী আক্রমণ, শুধু আক্রান্ত জনগোষ্ঠিই নয়, শুধু ইসলামই নয়, এটি আমাদের সবার উপর আক্রমণ, এই সন্ত্রাসী গোষ্ঠিকে আমাদের হারাতেই হবে’। প্রকৃত ইসলাম ও মুসলমানদের দৃষ্টিতে আইসিস, আইসিলসহ ঐসব জঙ্গি সন্ত্রাসীরা কোন মুসলমান নয়, এমনই মন্তব্য করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

 ডেভিড ক্যামেরন ঈদ মোবারক বলে তাঁর শুভেচ্ছা বার্তা শেষ করার আগে এবারের ঈদ উদযাপনে উন্নত, সমৃদ্ধ ও সেরা ব্রিটেন ও পৃথিবী গড়ার লক্ষ্যে একসাথে কাজ করার বিষয়টি স্মরণে রাখার অনুরোধ জানান সবার প্রতি।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৫
এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa