ঢাকা, শনিবার, ৯ মাঘ ১৪২৭, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ জমাদিউস সানি ১৪৪২

লন্ডন

বিবিসি’র প্রতিবেদন

এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট, লন্ডন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৮ ঘণ্টা, জুলাই ৩, ২০১৫
এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

লন্ডন: জাতিসংঘ সহস্রাব্দ লক্ষ্যমাত্রার অধিকাংশ অর্জনের মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। বিশ্বখ্যাত সংবাদ মাধ্যম বিবিসি’র ওয়ার্ল্ড নিউজে দুই পর্বের এক সরেজমিন প্রতিবেদনে ঢাকা থেকে এমনই প্রতিবেদন করেছেন খ্যাতিমান সংবাদদাতা মিশেল হোসেইন।



প্রতিবেদনে মিশেল হোসেন বলেন, ‘আমরা ঢাকায় এসেছি এই কারণে যে, বাংলাদেশ এমন একটি দেশ যেটি ব্রিটেনের অন্যতম বড় একটি আন্তর্জাতিক উন্নয়ন সাহায্য গ্রহণকারী দেশ। বাংলাদেশকে প্রতি অর্থবছরে কমপক্ষে ১৯০ মিলিয়ন পাউন্ড দিয়ে থাকে ব্রিটেন।

প্রতিবেদনে বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের প্রশংসা করে সংবাদদাতা মিশেল হোসেইন বলেন, জাতিসংঘের আটটি সহস্রাব্দ লক্ষ্যমাত্রার অনেকগুলোই বাংলাদেশ ইতোমধ্যে অর্জন করেছে, যা অনেক দেশের জন্যই অনুকরণীয় হয়ে উঠছে।

প্রতিবেদনে বলা হয়, ২০০০ সালে জাতিসংঘ ১৫ বছরে ৮টি সহস্রাব্দ লক্ষ্যমাত্রা বা মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) অর্জনের টার্গেট ঘোষণা করে। এ টার্গেট পূরণে জাতিসংঘ তার ১৮৯ সদস্য রাষ্ট্রের কাছ থেকে যে প্রতিশ্রুতি আদায় করে, সে প্রতিশ্রুতি বাস্তবায়নে মিশ্র ফলাফল দেখা গেলেও বাংলাদেশ এমন একটি দেশ যেটি এর অধিকাংশ লক্ষ্যমাত্রাই অর্জন করেছে।

প্রতিবেদনে ঢাকার কুড়িল বস্তির বিভিন্ন দৃশ্য দেখিয়ে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় লিঙ্গ সমতা অর্জন, দারিদ্র্যসীমা নিচে নামিয়ে আনা, শিশু ও মাতৃত্বজনিত মৃত্যুর হার কমানো ও নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অর্জনের প্রশংসা করা হয়।

২০০০ সালে জাতিসংঘের ১৮৯টি সদস্য রাষ্ট্র বিশ্বের মানুষকে দারিদ্র্য থেকে বের করে আনাসহ আরও কিছু ক্ষেত্রে লক্ষ্যমাত্রা অর্জনের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ হয় যা মিলেনিয়াম গোল নামে পরিচিত। দারিদ্র্য বিমোচন, সার্বজনীন প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ, লিঙ্গ সমতা অর্জন, শিশুমৃত্যুর হার কমানো, মানসিক স্বাস্থ্যের উন্নয়ন, এইচআইভি, ম্যালেরিয়া ও অন্যান্য রোগের বিরুদ্ধে ঐক্যবদ্ধ পদক্ষেপ, পরিবেশ ঝুঁকি মোকাবেলা ও উন্নয়নের জন্যে বৈশ্বিক অংশীদারিত্ব গড়ে তোলা ইত্যাদি বিষয়কে মিলেনিয়াম গোলের অন্তর্ভুক্ত করে এগুলো অর্জনে ২০১৫ সালকে টার্গেট ধরা হয়।

২০১০ সালের সেপ্টেম্বরে বিশ্ব সম্প্রদায় মিলেনিয়াম গোল (এমডিজি) অর্জনে নতুন করে আবারও প্রতিশ্রুতিবদ্ধ হয়। নারীর ক্ষমতায়ন, দারিদ্র্য বিমোচন, শিশু ও মাতৃমৃত্যুর হার কমানো, শিক্ষা ক্ষেত্রে লিঙ্গ সমতা অর্জন, ঝরেপড়া শিশুদের প্রাথমিক স্কুলমুখী করাসহ বিভিন্ন ক্ষেত্রে এমডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনের ফলে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ জাতিসংঘসহ বিশ্ব সম্প্রদায়ের কাছে ব্যাপক প্রশংসিত হয়। এমডিজি লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ হয়ে ওঠে অনেক দেশের কাছে অনুকরণীয়।

এসব বিষয়ে বিশ্ব মিডিয়ায়ও আলোচিত হতে থাকে বাংলাদেশ, যার সর্বশেষ উদাহরণ বিবিসি ওয়ার্ল্ড নিউজের এই প্রতিবেদন।

বাংলাদেশ সময়: ০৭৩৫ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৫ 
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa