ঢাকা, শুক্রবার, ১ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৮ সফর ১৪৪৩

লন্ডন

লন্ডনে বাঙালিপাড়ায় তিন এমপি

‘সব ষড়যন্ত্র রুখতে জন বিগসকে মেয়র চাই’ (ভিডিও)

সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৮ ঘণ্টা, জুন ৭, ২০১৫
‘সব ষড়যন্ত্র রুখতে জন বিগসকে মেয়র চাই’ (ভিডিও)

লন্ডন: ব্রিটেনের মূলধারা থেকে বাংলাদেশি কমিউনিটিকে বিচ্ছিন্ন করার অপকৌশল রুখতে লেবারদলীয় প্রার্থী জন বিগসকে টাওয়ার হ্যামলেটস’র মেয়র দেখতে চান বাঙালি বংশোদ্ভূত তিন ব্রিটিশ সংসদ সদস্য (এমপি) রোশনারা আলী, টিউলিপ সিদ্দিক ও রূপা হক।

শনিবার (০৬ জুন) এমপি নির্বাচিত হওয়ার পর লন্ডনের বাঙালি পাড়া হিসেবে পরিচিত টাওয়ার হ্যামলেটস’র কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে দলীয় প্রার্থীর পক্ষে প্রচারণা চালাতে গিয়ে এমন বক্তব্যই উঠে আসে তাদের কণ্ঠে।

প্রথমবারের মতো এক মঞ্চে দাঁড়িয়ে তারা ভোট চান। জন বিগসকে সঙ্গে নিয়ে নির্বাচনী প্রচারণায় বক্তব্যও রাখেন তিন বাঙালি কন্যাখ্যাত এ তিন ব্রিটিশ এমপি।

রোশনারা আলী মেয়র প্রার্থী জন বিগস ও একটি ওয়ার্ডের উপনির্বাচনে কাউন্সিলর প্রার্থী সাবিনা আক্তারকে পরিচয় করিয়ে দেওয়ার পাশাপাশি বাংলাদেশি বংশোদ্ভূত অন্য দুই নতুন এমপি টিউলিপ ও রূপাকেও পরিচয় করিয়ে দেন।

রোশনারা বলেন, আজকে শুধু দলীয় মেয়র প্রার্থীর পক্ষেই ভোট চাইতে আসিনি, ব্রিটিশ পার্লামেন্টে তিন-তিনজন বাংলাদেশির বিজয় সেলিব্রেশন করতেও এসেছি এখানে।

তিনি বলেন, আমরা জানি আমাদের বিজয় ছিনিয়ে আনতে লন্ডনে, সারাদেশে, এমনকি বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা বাংলাদেশিরা বিশাল ভূমিকা রেখেছেন। সবার সম্মিলিত চেষ্টার ফলেই ব্রিটিশ পার্লামেন্টে আজ আমরা তিন-তিনজন বাংলাদেশি বংশোদ্ভূত এমপি।

তিন নারী দরজা খুলে দিয়েছে, এখন অন্যদের পালা উল্লেখ করে রোশনারা আলী বলেন, ভবিষ্যতে আমাদের বাংলাদেশি কমিউনিটি থেকে একাধিক পুরুষ এমপিও ব্রিটেনের আইনপ্রণেতাদের নিম্নকক্ষ হাউস অব কমন্সে প্রবেশ করবেন। এটি আমাদের প্রত্যাশা।

রোশনারা আরও বলেন, আমাদের কমিউনিটিকে মূলধারা থেকে বিচ্ছিন্ন করার যেকোনো অপকৌশল ঐক্যবদ্ধভাবেই আমাদের রুখতে হবে। আসন্ন মেয়র নির্বাচন সেই সংগ্রামেরই অংশ। লেবারদলীয় প্রার্থী জন বিগসকে বিজয়ী করার আহ্বান জানিয়ে তিনি বলেন, লেবার পার্টির সঙ্গে এ অঞ্চলের বাংলাদেশি জনগণের সম্পর্ক দীর্ঘদিনের। এ সম্পর্কের সূত্র ধরেই মূলধারায় আমাদের আজকের এ অবস্থান। এ অবস্থান আমাদের টিকিয়ে রাখতে হবে।

প্রচারণা সভায় বক্তব্য রাখতে গিয়ে টিউলিপও দলীয় প্রার্থী জন বিগসের জন্য ভোট প্রার্থনা করেন। ‘জন ভাইয়ের জন্য ভোট চাই’ এমন আকুতি জানিয়ে তিনি বলেন, আমি দেখতে ইয়াং হলেও আমি কিন্তু এতো ইয়াং না, অভিজ্ঞতা আছে। জন ভাইয়ের সঙ্গে কাজ করার সুযোগ হয়েছে আমার। মেয়র হিসেবে একজন যোগ্য প্রার্থী তিনি। তাই তার জন্য ভোট চাই।

রূপা হক তার বক্তব্যে বলেন, আমরা তিন বাঙালি এমপি পার্লামেন্টে জনগণের কথা বলতে চাই, কমিউনিটির কথা বলতে চাই।

রূপা হকও মেয়র প্রার্থী হিসেবে জন বিগসের প্রশংসা বাণী তুলে ধরে তার পক্ষে ভোট চান সবার কাছে।

উল্লেখ্য, ভোট জালিয়াতির অপরাধে উচ্চ আদালতের রায়ে টাওয়ার হ্যামলেটস’র প্রথম নির্বাহী মেয়র লুৎফুর রহমান পদচ্যুত হলে আগামী ১১ জুন নতুন মেয়র নির্বাচন হতে হচ্ছে। প্রার্থী হিসেবেও আদালত লুৎফুরকে অযোগ্য ঘোষণা করেছেন এ নির্বাচনে। লুৎফুর সমর্থিত প্রার্থী হিসেবে নির্বাচনে লড়ছেন রাবিনা খান নামে একজন বাংলাদেশি বংশোদ্ভূত নারী, যার প্রতিদ্বন্দ্বিতা হবে জন বিগসের সঙ্গে।

** ভিডিও দেখতে ক্লিক করুন

** রোশনারা আলী’র বক্তব্য (ভিডিও)



** টিউলিপ সিদ্দিক’র বক্তব্য (ভিডিও)



** রূপা হক’র বক্তব্য (ভিডিও)



বাংলাদেশ সময়: ০১৫৭ ঘণ্টা, জুন ০৭, ২০১৫
আইএ

** ভিসা সার্ভিস ঢাকায় ফেরাতে লড়বেন ৩ বাঙালি কন্যা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa