ঢাকা, শুক্রবার, ১ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৮ সফর ১৪৪৩

লন্ডন

আইএমএসও মহাপরিচালক পদে ক্যাপ্টেন মঈনের দায়িত্ব গ্রহণ

সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০১ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৫
আইএমএসও মহাপরিচালক পদে ক্যাপ্টেন মঈনের দায়িত্ব গ্রহণ

লন্ডন: ইন্টারন্যাশনাল মোবাইল স্যাটেলাইট অর্গেনাইজেশনের (আইএমএসও) মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ক্যাপ্টেন মঈন উদ্দিন আহমেদ।

বুধবার (১৫ এপ্রিল) আইএমএসও সচিবালয়ে আনুষ্ঠানিকভাবে এ দায়িত্বভার গ্রহণ করেন ক্যাপ্টেন মঈন।

লন্ডনে বাংলাদেশ হাইকমিশন সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এর আগে রাষ্ট্র নিয়ন্ত্রণাধীন স্যাটেলাইট সমূহের যোগাযোগ নিরাপত্তা নিশ্চিতে ৯৯ সদস্য রাষ্ট্রের সমন্বয়ে গঠিত আইএমএসও’র ২৩তম সাধারণ সভায় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে মহাপরিচালক নির্বাচিত হন ক্যাপ্টেন মঈন। গত বছরের ২৭ নভেম্বর লন্ডনে অনুষ্ঠিত হয় এই নির্বাচন। নির্বাচনের চারটি পর্বে ফ্রান্স, জার্মানি, ইতালি ও রুমানিয়ার প্রার্থীদের চেয়ে ব্যাপক ব্যবধানে এগিয়ে থেকে চূড়ান্ত পর্বে রুমানিয়ার প্রার্থীকে ৪৯-৩৭ ভোটে পরাজিত করেন ক্যাপ্টেন মঈন।

সংস্থাটির ৩৫ বছরের ইতিহাসে এই প্রথম কোনো উন্নয়নশীল দেশের প্রতিনিধি মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ করলেন।

ক্যাপ্টেন মঈন উদ্দিন আহমদ পেশাগত জীবনে ১৯৭৬ সালে বাংলাদেশ নৌ-বাহিনীতে যোগদান করেন। পরবর্তীতে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের নির্বাহী পরিচালক (কারিগরি) হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। ২০০৪ সালে ক্যাপ্টেন মঈন নৌ-পরিবহন মন্ত্রণালয় থেকে লিয়েনে ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গেনাইজেশনে   (আইএমও) যোগদান করেন। মহাপরিচালকের দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত সংস্থাটির মেরিটাইম নিরাপত্তা বিভাগের সিনিয়র কারিগরি কর্মকর্তা হিসেবে নিযুক্ত ছিলেন তিনি।
 
বাংলাদেশ সময়: ০৩৫৮ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৫
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa