ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

সকাল আটটায়ই কফি নয়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
সকাল আটটায়ই কফি নয়

আজকাল হালকা শীতের সকালে উঠে এক কাপ, দুপুরে কিংবা বিকেলে কাজের ফাঁকে আরেক কাপ খেলেই তো হলো। কিন্তু না, যখন-তখন কফি খেলেই কাজে আসবে না।

এমন কথাই উঠে এসেছে ইউনিফমর্ড সার্ভিস ইউনিভার্সিটির স্বাস্থ্যবিজ্ঞান বিভাগের পিএইচডি গবেষক স্টিভেন মিলারের গবেষণায়।

গবেষণায় দেখা গেছে, সকাল আটটা থেকে নয়টার মধ্যে কফি পান না করাই ভালো।   কারণ এসময় দেহের স্টেরোয়েড হরমোন কর্টিসলের প্রভাবে কফির প্রকৃত গুণাগুণ পাওয়া যায় না।

বিজ্ঞান বলছে, ঘুম থেকে সকালে জেগে ওঠার পর্যন্ত সবকিছুই আমাদের দেহঘড়ি দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে। সে অনুযায়ীই সারাদিন হরমোন ও কেমিক্যাল দেহে কাজ করে থাকে।


কর্টিসল এমন এক ধরনের হরমোন যার আসল কাজই শুরু হয় আটটা থেকে নয়টার মধ্যে। এ কারণেই ওই সময় আমরা অধিক মনোযোগী ও সতর্ক হয়ে থাকি। সুতরাং এসময় এক কাপ কফি আপনাকে বাড়তি কিছু দিতে পারবে না। কারণই কর্টিসলের মাধ্যমেই আপনি তখন ন্যাচারালি সজীব থাকেন।

বরং দেহে কর্টিসলের প্রভাব কমে আসা শুরু করলে তখন কফি পান করাই ভালো। এতে ঝিমিয়ে পড়া দেহে প্রাণ ফিরে আসবে। আর সেই সময়টা হচ্ছে সকাল সাড়ে নয়টা থেকে সাড়ে এগোরটা এবং দুপুর দেড়টা থেকে বিকেল পাঁচটা।

এই সময়ে কফি পান করে আপনি থাকুন সজীব-প্রাণবন্ত সারাদিন।

বাংলাদেশ সময়: ১০৪৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa