ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

ব্যাড ক্যালরি চেনেন তো! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৭ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২২
ব্যাড ক্যালরি চেনেন তো! 

স্বাস্থ্যকর লাইফস্টাইলের বিষয়ে আমরা আজকাল খুব সচেতন। অনেক কিছুই হিসেব করে চলি।

এর ভেতরে সবচেয়ে বেশি গুরুত্ব দেই খাবার নির্বাচনে। কী খাচ্ছি, কখন খাচ্ছি, কেন খেতে হবে, এই খাবার খেলে কি কি উপকারিতা রয়েছে, ক্ষতি হবে কিনা তাও আসছে ভাবনায়। আর এই সব কিছু ছাপিয়ে মাথায় আসে কত ক্যালরি পাচ্ছি খাবারটি থেকে।  

ক্যালরি তো হিসেব করছি। কিন্তু এটা আমাদের শরীরের জন্য ভালো ক্যালরি হিসেবে যোগ হচ্ছে না খারাপ ক্যালরি তা কি জানি? আমাদের জানতে হবে গুড ক্যালরি ও ব্যাড ক্যালরি কোনগুলো: 

তাজা সবজি, ফল, স্বাস্থ্যকর ফ্যাট এবং প্রোটিন থেকে আমরা গুড ক্যালরি পেয়ে থাকি।

অন্যদিকে, চিনি বা চিনির তৈরি মিষ্টি খাবার থেকে যে ক্যালরি পাই এগুলো আমাদের জন্য ব্যাড ক্যালরি। চিনি দিয়ে তৈরি মিষ্টি খাবার অনেকেই পছন্দ করি, তবে জানেন কি, এই খাবারে কোনো পুষ্টিগুণ নেই।  

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানায়, বিশ্বব্যাপী স্থূলতা, ডায়াবেটিস ও হৃদরোগে মৃত্যুর পেছনে মূল ভূমিকা চিনির।

চিনি ছাড়াও প্রসেসড ফুড, বেশি তেল-মসলায় রান্না খাবার এবং বাইরের ডুবু তেলে ভাজা খাবার থেকেও আমরা ক্ষতিকর ক্যালরি গ্রহণ করি।  

সুস্থ থাকতে চিনি খাওয়া নিয়ন্ত্রণ করতে হবে। বাদাম, অলিভ অয়েল, টাটকা-শাকসবজি ও ফল খান। নিয়মিত খেতে পারেন লাল চাল –লাল আটা। গরুর মাসের পরিবর্তে মুরগির মাংস আর মাছ।  
  
বাংলাদেশ সময়: ০৯২৫ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২২
এসআইএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa