ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

জেনে নিন সন্তান কতটুকু লম্বা হবে!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
জেনে নিন সন্তান কতটুকু লম্বা হবে!

সন্তানের শারীরিক গঠন নিয়ে চিন্তা থাকে প্রতিটি বাবা-মায়ের। সন্তান কতটুকু লম্বা হবে? এ নিয়ে চিন্তাটা বুঝি সবচেয়ে বেশি তাদের।

 গবেষকরা অনেক কথা বলেছেন, খাবার-দাবার কেমন খাচ্ছে এগুলোও গুরুত্ব পায়। তবে গণিতবিদরা এবার একটা সহজ অংক বের করেছেন, যা দিয়ে আগেই জেনে নেওয়া যাবে আপনার ছেলে-মেয়েটি কতটুকু লম্বা হবে।  

এই হিসাবকে শেষ কথা বলে মেনে নিতে হবে এমনটা নয়, তবে কম-বেশি এমনটাই ঘটে বলে মনে করছেন গবেষকরা। তারা এ নিয়ে কাজ করছেন বহু বছর ধরে। আর তার ভিত্তিতেই এমন একটি ফর্মুলা বের করেছেন।

তাহলে দেখা যাক কি সেই সহজ ফর্মুলা।

ছেলেদের ক্ষেত্রে অংকটি হচ্ছে বাবা ও মায়ের উচ্চতা যোগ করে তার সঙ্গে আরও ৫ ইঞ্চি যোগ দিন। এবার তাকে দুই দিয়ে ভাগ করুন। বলা যেতে পারে আপনার ছেলেটি যখন তার পূর্ণ বয়ঃপ্রাপ্ত হবে তখন এই উচ্চতাই পাবে।
আর মেয়েদের ক্ষেত্রেও হিসাবটা অনেকটা একই রকম। এক্ষেত্রে বাবা-মায়ের মোট উচ্চতা থেকে ৫ ইঞ্চি বিয়োগ করতে হবে। আর তাকে ২ দিয়ে ভাগ করতে হবে।

তবে গবেষকরা বলছেন, এটাই কিন্তু শেষ কথা নয়, আসলে পুষ্টিগ্রহণ, বসবাসের পরিবেশ এসবের কারণে উচ্চতায় ভিন্নতা আসতে পারে। এবার আরেকটা সাধারণ ফর্মুলার কথা জানানো যাক। এই পদ্ধতিতে কোনো ছেলে শিশুর ক্ষেত্রে তার দুই বছর বয়সের সময় মোট যে উচ্চতা হবে তার দ্বিগুণ হবে তার বয়ঃপ্রাপ্তকালের উচ্চতা। আর মেয়েদের ক্ষেত্রে এই মাপটি নিতে হবে ১৮ মাস বয়সের সময়।

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ান ইনস্টিটউট ফর মেডিক্যাল রিসার্চের অধ্যাপক ডেভিড র‌্যাভিন বলেন, শিশুদের বেড়ে ওঠা, বিশেষ করে লম্বা হওয়ার সঙ্গে তাদের পূর্বপূরুষের জিনের সম্পর্ক রয়েছে। আর বাবা-মায়ের উচ্চতার সঙ্গেই এর সম্পর্ক সবচেয়ে বেশি।

বাংলাদেশ সময়: ০৯৪৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।