ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

যোগ ব্যায়ামে প্রশান্তি, সুস্বাস্থ্য ও সাফল্য 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, জুন ২১, ২০২২
যোগ ব্যায়ামে প্রশান্তি, সুস্বাস্থ্য ও সাফল্য 

যোগব্যায়াম আমাদের উন্নত মানুষ হিসেবে গড়ে তোলে। এটি ব্যায়ামের চেয়ে অনেক বেশি।

প্রতি বছর ২১ জুন বিশ্বজুড়ে 'আন্তর্জাতিক যোগ দিবস' পালন করা হয়। ২০১৫ সালে প্রথম সারা বিশ্বে এই দিবসটি উদযাপন হয়েছিল।  

প্রাচীন ভারতীয় অনুশীলন যোগাসনের বহুবিধ উপকারকে স্বীকৃতি দিয়ে গোটা বিশ্বে ২১ জুন 'যোগ দিবস' পালিত হয়। অষ্টম আন্তর্জাতিক যোগ দিবসের থিম হলো মানবতার জন্য যোগ (Yoga for Humanity)। যোগাসনের গুরুত্ব বিবেচনা করে এই থিমটি নির্ধারণ করা হয়েছে।  

এছাড়া, করোনা ভাইরাস মহামারির সময় মানুষকে সুস্থ ও নিরাপদ রাখতে যোগব্যায়াম কতটা সাহায্য করেছিল, সেটাও এই থিমের মাধ্যমে তুলে ধরা হয়েছে।  

নিয়মিত মেডিটেশন মানুষের ভেতরের শুভ শক্তিকে জাগিয়ে তোলে, নিয়মিত মেডিটেশন চর্চায় মনের রাগ, ক্ষোভ, দুঃখ, হতাশা, দুশ্চিন্তা, মানসিক চাপ দূর হয়। নেতিবাচকতা থেকে ইতিবাচকতায় বদলে যায় দৃষ্টিভঙ্গি। মন প্রশান্ত থাকলে, মনে মমতা জাগলে পারিবারিক, পেশাগত, সামাজিক সম্পর্কগুলোও সুন্দর হয়ে ওঠে। মানসিক চাপমুক্ত থাকা যায় বলে বাড়ে পেশাগত দক্ষতা। শুধু নিয়মিত মেডিটেশন চর্চা করেই একজন মানুষ পেতে পারেন প্রশান্তি, সুস্বাস্থ্য ও সাফল্য।  

সুস্থ থাকতে জেনে নিন সহজ কয়েকটি যোগ ব্যায়ামের পদ্ধতি:

ত্রিকোনাসন
পা ছড়িয়ে দাঁড়ান৷ এবার দুই পা একদিকে করে বেন্ড করুন৷ হাত সোজা রাখুন৷ শরীরের সঙ্গে হাতও ওঠানামা করবে৷ লম্বা নিঃশ্বাস নিন৷ একদিকে ৩০ সেকেন্ড ধরে রাখুন। আবার অন্যদিকে করুন৷ এভাবে ছয়বার করুন, এতে হজমশক্তি বাড়বে৷  
চক্রাসন
সোজা হয়ে শুয়ে পড়ুন, আস্তে আস্তে হাঁটু দুটি ভাঁজ করে দুই হাতের জোরে নিতম্বসহ শরীরটি ওপরে তুলুন।
হাঁটু যতটা সম্ভব ভাঁজ করে গোড়ালি হাত দিয়ে স্পর্শ করুন। শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রাখুন। এইভাবে ৩০ সেকেন্ড রাখুন, এভাবে পাঁচবার করুন। কোমর ব্যথা, হাঁপানি, লো ব্লাড প্রেসার কমাতে ও স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে এই ব্যায়াম।

তদাসন
শুরু করার জন্য তদাসন ভালো ব্যায়াম৷ তদাসনে পেশির ব্যায়াম হয়৷ প্রথমে সোজা হয়ে দাঁড়ান৷ দুই হাত সোজা করে মাথার ওপরে রাখুন৷ এরপর আস্তে আস্তে গোড়ালি তুলুন এবং নামান৷ এতে হাঁটুর ব্যায়াম হবে৷ হতাশা ও দুশ্চিন্তা কমানোর ক্ষেত্রে খুব উপযোগী এটি৷ পিঠের ব্যথা কমানোর ক্ষেত্রেও এর বিশেষ ভূমিকা রয়েছে৷ 

যোগ প্রশিক্ষক এবং আত্মশক্তি ফাউন্ডেশনের পরিচালক মাণিক কুমার রক্ষিত বাংলানিউজকে বলেন, ‘যোগ’ শব্দটি সংস্কৃত শব্দ ‘যুজ্’ থেকে এসেছে, যার অর্থ ‘যোগদান করা বা একত্রিত হওয়া’। বর্তমানে যুগের ব্যস্ততার মধ্যে একজন মানুষ যোগ ব্যায়ামের মাধ্যমে তার মন, শরীর ও হৃদয়ের মেলবন্ধন ঘটাতে পারেন। পেতে পারেন এক অদ্ভুত শান্তির অনুভূতি। যোগ চর্চায় মানুষ বিভিন্ন প্রাণায়াম ও আসনের অভ্যাস করে থাকে। সুস্থ সবল থাকার জন্য যোগাভ্যাস করা অত্যন্ত জরুরি।  

বাংলাদেশ সময়: ১০৩৬ ঘণ্টা,  জুন ২১, ২০২২ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa