ঢাকা, সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২, ১৪ শাওয়াল ১৪৪৩

লাইফস্টাইল

উপকারী ‘পালং শাক’ খাচ্ছেন তো? 

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২২
উপকারী ‘পালং শাক’ খাচ্ছেন তো?  স্বাস্থ্যের জন্য উপকারী পালং শাক। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: শাক-সবজির প্রতি অনীহা বহু মানুষের। প্রত্যেক পরিবারেই এক বা দুই জন থাকেন যারা এসব খাবার দেখলেই তাদের মাথা গরম হয়ে যায়! না খেয়ে দ্রুত পালিয়ে যেতে চান খাবার টেবিল থেকে।

কোনো কোনো পরিবারে এ পরিস্থিতি বেশ ভয়াবহ! 

খাবারের তালিকায় উচ্চতর প্রোটিনসমৃদ্ধ খাদ্য আর দামি দামি খাবারকেই অনেকে মনে করে থাকেন উপকারী খাবার! কিন্তু আসলে তা সঠিক নয়। বরং ২০ টাকা বা ৩০ টাকা দিয়ে কেনা এক আটি শাক অত্যন্ত উপকারী এবং স্বাস্থ্যসম্মত খাবার।  

শাক মানেই শিশুগাছের তুলতুলে নরম অংশ। যা রান্না করে খেতে অত্যন্ত সুস্বাদু আর অতি উপকারী। শারীরিক প্রায় সব ধরনের পুষ্টিগুণ এতে নিহিত থাকেন। আমাদের দেহের নানা ধরনের ভিটামিন সরবরাহ করে দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা অনেকাংশে বৃদ্ধি করে। উবে যায় হঠাৎ অসুস্থ হওয়ার সম্ভাবনা।

আমাদের পার্শ্ববর্তী বাজারে, গ্রাম-গঞ্জে যত ধরনের শাক বিক্রি হয় তাদের মধ্যে ‘পালং শাক’ অন্যতম। পুষ্টিগুণের থেকেও অন্যান্য শাকের চেয়ে এটি এগিয়ে। আমাদের হাতের নাগালেরই কিন্তু এই উপকারী শাকগুলো রয়েছে। যা সংগ্রহ করতে নিজের সদিচ্ছাই যথেষ্ট।  

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মৌলভীবাজারের উপ-পরিচালক (এডি) কাজী লুৎফুল বারী বাংলানিউজকে বলেন, পালং শাকের পাতা খুব সবুজ এবং প্রচুর এন্টিঅক্সিডেন্টে ভরপুর। এর উদ্ভিদতাত্ত্বিক ইংরেজি নাম Spinach এবং বৈজ্ঞানিক নাম Spinacia oleracea.

এর পুষ্টিগুণ প্রসঙ্গে তিনি বলেন, শরীরের প্রয়োজনীয় প্রায় সব ধরনের জরুরি উপাদান পালং শাকে রয়েছে। এর নিউট্রেন ভ্যালু (পুষ্টি গুণাগুন) হলো- ২৩ ক্যালরি, ৯১ শতাংশ পানি, ২ দশমিক ৯ গ্রাম প্রোটিন, ৩ দশমিক ৬ গ্রাম প্রোটিন, ৩ দশমিক ৬ গ্রাম কার্বোহাইড্রেট, ২ দশমিক ২ গ্রাম ফাইবার পাওয়া যায়। এছাড়াও এই শাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, কে১, ফলিক অ্যাসিড, আয়রন, ক্যালসিয়াম রয়েছে।

পালংয়ের সম্প্রসারণ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের মৌলভীবাজারের কোনো কোনো উপজেলার কোনো কোনো কৃষকরা এখন অল্প বিস্তর চাষ করছেন এ শাক। আমার খুবই প্রিয় জিনিস এই পালং শাক। আমি একসময় নিজ বাড়িতে চাষ করে এই পালং শাক চাষ করে খেয়েছি। সাধারণ মানুষের বসতবাড়ির সবজি বাগানে এবং ভূমিহীন মানুষদের দেয়া আশ্রয়ন প্রকল্পের অন্তর্ভুক্ত মানুষদের মধ্যে আমরা এখন এই পালংশাকের বীজ বিনামূল্যে সরবরাহ করছি। যাতে তারা পুষ্টিকর খাবার খেয়ে সুস্থ থাকতে পারেন।

এ শাকের উপকারিতা সম্পর্কে তিনি বলেন, ফুড অ্যান্ড এগ্রিকালচার অরগেনাইজেশন তাদের যে রিকোমেন্ট (প্রস্তাব) সেটা হলো, আপনাকে দৈনিক খাবার তালিকায় ১শ গ্রাম শাক এবং ২শ গ্রাম সবজি মোট ৩শ গ্রাম শাক-সবজি  খেতে হবে। শাক এবং সবজি দুটো আলাদা জিনিস। পালংশাক খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ, বিভিন্ন ক্যানসারের ক্ষতিকর কোষকে ধ্বংস, চুলপড়া দূর, দৃষ্টিশক্তি উন্নত, হজমের ক্ষমতা বৃদ্ধিসহ মানবদেহের নানা উপকার সাধন করে থাকে।  

পালং শাক ভেরি ডেলিসিয়াস (বেশ সুস্বাদু) খাবার। এটি শাক হিসেবেও খাওয়া যায় আবার শিং মাছের দিয়ে তরকারি করেও খাওয়া যায় বলে জানান কৃষি গবেষক কাজী লুৎফুল বারী।  

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২২
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa