ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

লাইফস্টাইল

মেকআপ ছাড়াই কিভাবে সুন্দর দেখাবেন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২১
মেকআপ ছাড়াই কিভাবে সুন্দর দেখাবেন

বিভিন্ন উৎসব-অনুষ্ঠানে আমদের সাজগোজ মেকআপ করা চাই। তাই মেকআপ এখন অনেকেরই খুবই প্রিয় বিষয়।

তবে, এর ক্ষতির দিকটিও কিন্তু কম নয়। কিন্তু, মেকআপ ছাড়াই যদি  নিজেকে সুন্দর করে উপস্থাপন করা যায় তাহলে, কেমন হবে? আসুন জেনে নিন কিভাবে মেকআপ ছাড়াই নিজেকে সুন্দর করে তুলবেন-

প্রতিদিন আট ঘণ্টা ঘুমাবেন। শরীর ঠিকমতো বিশ্রাম পেলে তবেই হজম ভালো হবে, বাওয়েল পরিষ্কার থাকবে এবং ত্বক উজ্জ্বল লাগবে। ঘুম কম হলেই আই পকেট তৈরি হবে, মুখে নানা রকম র‌্যাশ বের হবে। তখন সেগুলোও ঢাকতে মেকআপ করতে হবে। তাই না? এজন্য ঘুমের দিকে নজর দিন।

শীতকালে দিনের বেলা একবার এবং গরমকালে দিনে দুইবার ভালো করে সাবান মেখে স্নান করা মাস্ট। সপ্তাহে একদিন মুখ ও সারা দেহে স্ক্রাবিং করলে তবেই পরিচ্ছন্ন থাকবে ত্বক।
প্রতিদিন সকালে উঠে এক কাপ জলে একটি পাতিলেবুর রস মিশিয়ে খেলে শরীরের টক্সিন দূর হবে এবং ত্বক উজ্জ্বল হবে।

পুষ্টিকর সুষম ডায়েট সুন্দর ত্বকের চাবিকাঠি। ভাজাভুজি, ফাস্ট ফুড, জাঙ্ক ফুড, অতিরিক্ত মসলা দিয়ে কষানো রান্না ইত্যাদি থেকে যত দূরে থাকা যায় ততই ভালো থাকবে ত্বক।
কারণে-অকারণে মুখে হাত দেওয়ার বদ অভ্যাসটি ছাড়তে হবে। আমরা সারাদিনে কত বিভিন্ন জায়গায় হাত রাখি। তাই হাতের মধ্যেই সবচেয়ে বেশি জীবাণু থাকে আর যতবার মুখে হাত দেওয়া হয় ততবারই সেগুলোকে ছড়িয়ে দেওয়া হয় মুখের ত্বকে।

দুই মাসে একবার ডি-ট্যান পলিউশন ফেসিয়াল করতে হবে। এতে ত্বকের অনেক গভীরে বাসা করে থাকা ধূলিকণাগুলোও পরিষ্কার হয়ে যায় এবং ত্বক স্বাভাবিকভাবেই উজ্জ্বল লাগে।
মুখ ধোওয়ার সময়ে সাবান বা বডিওয়াশ ব্যবহার করা যাবে না। শুধুই ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে হবে। কোনও ওয়াইপ দিয়ে ঘষে ঘষে মুখ পরিষ্কার করবেন না। আর মুখ পরিষ্কারের পরে তোয়ালে দিয়ে হালকা করে মুছে নিতে হবে।

প্রতিদিন রাতে ঘুমানোর আগে ক্লিনজিং-টোনিং-ময়শ্চারাইজিং করা মাস্ট। রোজ এই তিনটি ধাপ মেনে চললে ত্বকে কোনও ময়লা জমতে পারবে না। তাছাড়া ঘুমানোর আগে ভালো করে মেকআপ তুলে তবেই ঘুমাবেন।

রাতে ঘুমানোর আগে অবশ্যই নাইটক্রিম লাগাতে হবে। সারারাত ক্রিমটি মুখে মাখা অবস্থায় ঘুমালে সকালে উঠে দেখবেন ত্বক আর্দ্র এবং নরম রয়েছে। এই নিয়মটি যারা মেনে চলেন তাদের মুখে বলিরেখা আসতে দেরি হয়।

মাঝেমধ্যে হেয়ার মাসাজ করে স্পা করাতে হবে। মুখের ত্বকে অনেক সময় ছোট ছোট ব্রণের মতো র‌্যাশ দেখা যায় যা খুসকির জন্য হয়। চুলের গোড়া পরিষ্কার থাকলে তা হবে না। তাছাড়া চুল ভালো থাকলে তবেই না সুন্দর মুখের সঙ্গে মানিয়ে সৌন্দর্য বাড়িয়ে তুলবে।

বিভিন্ন ধরনের মেকআপ পণ্য রয়েছে, এর মধ্যে থেকে আপনার ত্বকের ধরন অনুযায়ী পণ্যটি সম্পর্কে জেনে রাখুন। এছাড়া ইউটিউব ও অনলাইনে রয়েছে বিউটি টিপস। সেগুলো থেকে আপনার প্রয়োজনীয় পণ্যটি সঠিকভাবে জেনে সংগ্রহে রাখুন। আর যদি পণ্যগুলোর সঙ্গে পরিচয় না থাকে তাহলে, সেগুলো যে ভালো বা খারাপ এমন কোনো সিদ্ধান্ত নিতে যাবেন না। প্রয়োজনে যারা এ বিষয়ে জানে তাদের কাছে পরামর্শ নিন।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa