ঢাকা, শুক্রবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১, ২৭ রবিউস সানি ১৪৪৩

লাইফস্টাইল

কম দামে মানসম্পন্ন পণ্য দিতেই যাত্রা শুরু  করেছে সারা

শাহেদ ইরশাদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২১
কম দামে মানসম্পন্ন পণ্য দিতেই যাত্রা শুরু  করেছে সারা সারা’র পরিচালক শরীফুন নেসা

ঢাকা: ঢাকার মিরপুর-৬ নম্বরে প্রথম আউটলেটের মাধ্যমে ২০১৮ সালের মে মাসে যাত্রা শুরু করে স্নোটেক্স গ্রুপের লাইফস্টাইল ব্র্যান্ড ‘সারা’।  

এরপর থেকে এ পর্যন্ত রাজধানীর বসুন্ধরা সিটি, মোহাম্মদপুর রিং রোড, উত্তরার ৯ নম্বর সেক্টরের সোনারগাঁও জনপদ রোড, বারিধারা জে ব্লক ও বনশ্রী ই ব্লকের ১ নম্বর রোডে চালু হয়েছে সারা'র মোট ছয়টি আউটলেট।

এছাড়া ঢাকার বাইরে সারা’র প্রথম আউটলেটের কার্যক্রম শুরু হয়েছে রংপুরে জাহাজ কোম্পানির মোড়ে।

এবারের শীতেও সারা নিয়ে এসেছে প্রায় দেড় শতাধিক ডিজাইনের চমৎকার সব জ্যাকেট। দামও কম। সাধ্যের মধ্যে কাস্টমারকে মানসম্পন্ন পণ্য দেওয়া এবং সারা’র সাফল্য ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বাংলানিউজটোয়েন্টিফোর.কমের সঙ্গে কথা হয় কোম্পানির পরিচালক শরীফুন নেসার।  

তিনি বলেন, ‘সারা’ লাইফস্টাইল ব্র্যান্ডের মাদার কোম্পানি ‘স্নোটেক্স’ এর উৎপাদিত সব পণ্যই বিদেশে রপ্তানি হয়। সেগুলো আমাদের দেশের মানুষ পায় না। মূলত কম দামে দেশের মানুষকে মানসম্পন্ন পণ্য দেওয়ার ভাবনা থেকেই ‘সারা’ লাইফস্টাইলের যাত্রা শুরু হয়।

আমার স্বামী ‘সারা’ লাইফস্টাইল ও স্নোটেক্সের ব্যবস্থাপনা পরিচালক এসএম খালেদ ২০ বছর আগে যখন স্নোটেক্স শুরু করেছিল, তখনও আমাদের একটাই উদ্দেশ্য ছিল- বিদেশি ক্রেতাদের (বায়ার) কম দামে পণ্য দেওয়া। এজন্য আমাদের কখনো ক্রেতার (বায়ার) অভাব হয় নাই। অনেক গার্মেন্টস মালিককে যখন বিদেশি ক্রেতাদের পেছনে ছুটতে হয়েছে, তখন বিদেশি ক্রেতারা আমাদের পেছনে ছুটেছেন। ক্যাপাসিটি না থাকার কারণে অনেক সময় আমরা বায়ারদের ফিরিয়ে দিয়েছি। দাম কম হওয়ার কারণে বিদেশি ক্রেতারা আমাদের কাছ থেকে পণ্য নিতে স্বাচ্ছন্দ্য বোধ করেন।

তিনি আরও বলেন, ‘সারা’ লাইফস্টাইলেও আমরা এটা প্রয়োগ করেছি। যাতে কম দামে আমরা দেশের মানুষকে মানসম্পন্ন পণ্য দিতে পারি। ২০ বছর আগে যাদের নিয়ে স্নোটেক্স শুরু হয়েছিল, তারা এখনো আমাদের সঙ্গে আছেন। তারা ভালো বোঝেন, কীভাবে স্বল্প মূল্যে ভালোমানের পণ্য দেওয়া যায়। আমাদের চিন্তাই ছিল ক্রেতাকে কম দামে ভালো পণ্য দেওয়া। কম দামে বেশি পণ্য বিক্রি হবে, ক্রেতা খুশি থাকবে। এটাই আমাদের প্রধান উদ্দেশ্য। সেই ধারণা থেকেই পণ্যের দাম সাধ্যের মধ্যে রাখা হয়েছে।

শরীফুন নেসা বলেন, দেশি পোশাক উৎপাদন ও সরবরাহকারী হিসেবে সর্বোচ্চ সংখ্যক ডিজাইনের জ্যাকেট ক্রেতাদের উপহার দেওয়ার পেছনে মূল ভূমিকা পালন করছেন সারার ডিজাইনার টিম। ডিজাইন টিম সব সময় ক্রেতাকে নতুন নতুন ডিজাইনের পণ্য উপহার দিতে দিনরাত কাজ করে যাচ্ছেন। পুরো কৃতিত্ব ডিজাইন টিমের।

যাত্রার শুরুর তিন বছরের মধ্যেই ‘সারা’ লাইফস্টাইলের রাজধানীবাসীর কাছে পৌঁছে গেছে। ঢাকার গুরুত্বপূর্ণ লোকেশনে ‘সারা’ লাইফস্টাইলের ছয়টি আউটলেট চালু করা হয়েছে। চলতি বছরের নভেম্বরেই রংপুরে চালু হয়েছে আরেকটি আউটলেট। ঢাকাতে আরও কয়েকটি আউটলেট চালু করেই আমরা বিভাগীয় শহরের পাশাপাশি দেশের সব জেলা শহরে আউটলেট চালু করতে চাই। গত দুই বছর কোভিড-১৯ এর কারণে আউটলেট চালুর কাজ অনেক পিছিয়ে গেছে। আশা করছি, ২০২২ সালের মধ্যেই আরও কয়েকটি আউটলেট চালু করতে পারব।

কোভিড-১৯ এর কারণে ব্যবসা কিছুটা কমে গেলেও সেটা পুনরুদ্ধারের চেষ্টা করছি।

সারার পরিচালক শরীফুন নেসা বলেন, আমাদের কোনো প্রতিযোগী নেই। আমাদের পরিকল্পনা অনুযায়ী এগিয়ে যাচ্ছি। ক্রেতারা কীভাবে খুশি থাকবে, আমরা সেটাই সব সময় ভাবছি। প্রতিনিয়ত আমরা ক্রেতাদের মতামত নিচ্ছি। শপ ভিজিট করছি। ক্রেতারা আরও কী কী চান, তাদের চাহিদা কী কী, এগুলোই আমাদের মূল ভাবনা। আমাদের প্রধান উদ্দেশ্য, ক্রেতার খুশিতে আমরা খুশি। ‘সারা’ লাইফস্টাইলের ওয়েবসাইট থেকে কোনো পণ্য কিনলেও আউটলেটে গিয়ে চেঞ্জ করতে পারছেন। আমরা সব সময় ক্রেতার সন্তুষ্টি অর্জনের চেষ্টা করে যাচ্ছি।

তিনি বলেন, ব্যবসা ও মানবসম্পদ পলিসি আলাদা হলেও স্নোটেক্সের কর্মীদের মত ‘সারা’ লাইফস্টাইলের কর্মীরাও সব ধরনের সুযোগ সুবিধা পাচ্ছেন। প্রভিডেন্ট ফান্ড ও গ্রাচ্যুয়েটি ভাতাসহ অন্যান্য সব সুযোগ সুবিধা একই রকম। ‘সারা’ লাইফস্টাইল আগামী কয়েক বছরের মধ্যে দেশের চাহিদা পূরণ করে বিদেশেও আউটলেট চালু করবে। আমরা সেই স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছি।

২০১৯ সালে ‘সারা’ ১৩০টি ডিজাউনের জ্যাকেট এনেছিল। এবার আরও বেশি সংখ্যক ডিজাইনের জ্যাকেট বাজারে আনবে। এছাড়া হালকা শীতে পড়ার জন্য জ্যাকেট, ডেনিমের শাল, ছেলে-মেয়েদের শীতের পোশাক নিয়ে আসছে ‘সারা’।
ডেনিমের শাল একমাত্র ‘সারা’ লাইফস্টাইলই বাজারে এনেছে। ক্রেতাদের অনেক সাড়াও পেয়েছে তাতে। এবারও আসছে ডেনিমের শাল। এছাড়া আসছে লেডিস ও বাচ্চাদের নতুন নতুন জ্যাকেট।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২১
এসই/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa