ঢাকা, সোমবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

লাইফস্টাইল

জিভে জল আনবে মোগলাই চিকেন মহারানি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
জিভে জল আনবে মোগলাই চিকেন মহারানি

ঢাকা: চিকেন এমন একটি খাবার যা আপনার মুড ভালো করে দেয়। কম সময়ের মধ্যে মুখরোচক খাবার হিসেবে অনেকেই চিকেনকে বেছে নেন।

কিন্তু বেশির ক্ষেত্রেই আপনার সমস্যা হয় ডিনারের জন্য চিকেন তৈরি করতে। রোজ রোজ তো আর একই ধরনের চিকেনের রেসিপি চলে না। তাই আপনার জন্য আমরা নিয়ে এসেছি একটি অন্য চিকেন কারির রেসিপি।

এই চিকেন কারির নাম মোগলাই চিকেন মহারানী। ক্রিমি টেক্সচারের এই চিকেন কারি তৈরি করাও যেমন সহজ, তেমনই খেতেও বেশ সুস্বাদু।

কীভাবে বানাবেন এই মোগলাই চিকেন মহারানি।

উপকরণ

৫০০ গ্রাম চিকেন, ৫০ গ্রাম টকদই, ৩ চামচ ফ্রেশ ক্রিম, ১ চামচ গোটা জিরা, ১ চামচ গোটা ধনে, ১ চা চামচ মৌরি, ২ চামচ সাদা তিল, কাজুবাদাম বাটা, ১ চা চামচ কাশুরি মেথি, ১ চা চামচ লঙ্কা গুঁড়া, ২ চা চামচ ধনেপাতা কুচি, ১ চামচ আদা বাটা, ১ চামচ রসুন বাটা, এলাচ,  লবঙ্গ, শুকনো লঙ্কা, দারুচিনি, স্বাদ মতো লবণ, ২ চামচ ঘি, ২ টো বড়ো আকারের পেঁয়াজ, ১/২ চামচ জয়ত্রি, ১ কাপ দুধ, ২ চামচ কাঁচা লঙ্কা বাটা এবং পরিমাণ মত সাদা তেল।

বানানোর পদ্ধতি

প্রথমে একটি বাটিতে দইয়ের সঙ্গে আদা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা, লাল লঙ্কার গুঁড়ো এবং কাজু বাটা দিয়ে ভালো করে পেস্ট তৈরি করে নিতে হবে। এরপর একটি কড়াইতে তেল গরম করুন ও তাতে এই দইয়ের মিশ্রণটা দেবেন। বেশি আঁচে একটু ভেজে দিন এবং তারপর তাতে চিকেনের টুকরো দেবেন। ৫ মিনিট বেশি আঁচে ভেজে নিন। এবার গ্যাসটা মিডিয়াম বা হালকা আঁচে রেখে দিন। তারপর তাতে দুধটা দিয়ে দিন। তার সঙ্গে দিন মৌরি, জিরে, ধনে, জয়ত্রি, এলাচ, লবঙ্গ, দারুচিনি আর পরিমাণ মতো লবণ। প্রথমে এই মসলাগুলোকে শুকনো কড়াইতে ভেজে গরম মসলা বানিয়ে নেবেন।

সব মসলা দিয়ে দেওয়া পর চিকেনটা ভালো করে কষতে থাকুন, যতক্ষণ না পর্যন্ত কড়াইতে তেল ছাড়তে শুরু করছে। কড়াইতে মিশ্রণটি তেল ছাড়তে শুরু করলে পানি দিয়ে কড়াই ঢাকা দিয়ে দিন। এবার মাংস সেদ্ধ হয়ে গেলে গ্রেভিটা মাখা মাখা করে নিন এবং ওপর দিয়ে ঘি, ফ্রেশ ক্রিম ও ধনে পাতা কুচি দিয়ে দিন। ব্যাস তৈরি আপনার মোগলাই চিকেন মহারানি। এটি এবার আপনি পরোটা বা রুটির সঙ্গে পরিবেশন করুন।

বাংলাদেশ সময়: ০৯৩৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa