ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

লাইফস্টাইল

তুলসি পাতা খেলে যেসব উপকার হয়!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২১
তুলসি পাতা খেলে যেসব উপকার হয়! তুলসি পাতা

তুলসি পাতার বেশ গুণ রয়েছে। নানা ধরনের রোগের প্রতিষেধক হিসেবে তুলসি পাতা ব্যবহার হয়।

যা প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রেও বলা হয়েছে।

তুলসি পাতার খেলে যেসব উপকার হয়:

ডায়াবেটিস হয় না: বেশ কিছু গবেষণায় দেখা গেছে নিয়মিত তুলসি পাতা খেলে রক্তে শর্করার মাত্রা কমতে শুরু করে। সেই সঙ্গে ইনসুলিনের কর্মক্ষমতাও বাড়ে। ফলে শরীরে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার কোনও সম্ভাবনাই থাকে না।

রক্ত পরিশুদ্ধ হয়: রোজ সকালে খালি পেটে ২-৩টি তুলসি পাতা খাওয়ার অভ্যাস করলে রক্তে উপস্থিত ক্ষতিকর উপাদান এবং টক্সিন শরীরের বাইরে বেরিয়ে যায়।

ক্যান্সার হয় না: তুলসি পাতায় উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্ট শরীরের ভেতরকার ক্যান্সার সেল যাতে কোনোভাবেই জন্ম নিতে না পারে, সেদিকে খেয়াল রাখে।

দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়: তুলসি পাতা, দৃষ্টিশক্তি বাড়ানোর পাশাপাশি ছানি এবং গ্লুকোমার মতো চোখের রোগকে দূরে রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেই সঙ্গে ম্যাকুলার ডিজেনারেশন আটকাতেও সাহায্য করে।

পেটের সমস্যায় মহৌষধ: পেটের সমস্যায় তুলসী পাতা মহৌষধ। পেটব্যথা, অম্বল, গ্যাস, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি দূর করতে তুলসী পাতা দারুণ কার্যকরী। পেটে আলসারের বিরুদ্ধেও তুলসী পাতা বেশ কাজ করে।

বাংলাদেশ সময়: ১০৫৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২১
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa