ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৭ সফর ১৪৪৩

লাইফস্টাইল

শুকনো কাশি থেকে মুক্তির উপায়

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, আগস্ট ২, ২০২১
শুকনো কাশি থেকে মুক্তির উপায়

বর্ষা মৌসুমে হিমেল বাতাসে জন্ম নেয় ভাইরাস ও ব্যাকটেরিয়া। খুশখুশে কাশি, ঠাণ্ডা লাগা প্রায় অনেকেরই লেগে থাকে।

এটি আবহাওয়ার পরিবর্তনের কারণে হতে পারে, অথবা যেকোনো ধরনের খাদ্য বা পানীয়ের কারণে হতে পারে। দুই ধরনের কাশি আছে, এর চিকিৎসা পদ্ধতিও একে অপরের থেকে আলাদা। শুকনো কাশির জন্য বাড়িতে চিকিৎসা করলে পাওয়া যায় প্রতিকার।

শুষ্ক কাশি কী কারণে হয়?

শুকনো কাশির প্রধান কারণ ব্রঙ্কাইটিস বা অ্যালার্জি থেকে হতে পারে। এর বাইরেও অ্যাসিডিটি এবং অ্যাজমার সমস্যার কারণে অনেকের শুষ্ক কাশির সমস্যা হতে পারে। শুকনো কাশির সময় আপনার গলা ব্যথা হতে পারে। এমন পরিস্থিতিতে, আপনি যদি অ্যাজমার রোগী হন তাহলে আপনাকে একটু বেশি সতর্ক থাকতে হবে।

শুষ্ক কাশির প্রতিকার:

শুকনো কাশি থেকে মুক্তি পেতে আপনাকে কিছু জিনিস থেকে দূরে থাকতে হবে এবং কিছু জিনিস দৈনন্দিন রুটিনে রাখতে হবে। তবেই আপনি শিগগিরই শুষ্ক কাশি থেকে মুক্তি পেতে পারেন। এজন্য ঠাণ্ডা জিনিস খাওয়া বন্ধ করুন। এটি আপনার গলায় স্বস্তি দেবে। শুষ্ক কাশি থেকে মুক্তি পেতে বেশি করে পানি পান করুন। মসলাযুক্ত খাবার এবং চা এবং কফির কম পান করার চেষ্টা করুন।

চিকিৎসকের পরামর্শ নিন:

শিশুদের বেশি মধ্যে কাশির সমস্যা খুবই সাধারণ একটি বিষয়। বিশেষ করে রাতে ঘুমনোর সময় কাশি হয় অনেক শিশুর। শ্বাসনালিতে সংক্রমণ থেকে কাশি হতে পারে। যদি আপনার দীর্ঘ সময় ধরে কাশি থাকে, তবে সময় নষ্ট না করে এবং চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। এছাড়া প্রয়োজনে আপনার বুকের এক্স-রে বা সিটি স্ক্যান করান।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, আগস্ট ০২, ২০২১
এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa