ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

লাইফস্টাইল

বাড়ছে প্রকোপ, ডেঙ্গু মোকাবিলায় প্লাটিলেট বাড়াতে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, জুলাই ৫, ২০২১
বাড়ছে প্রকোপ, ডেঙ্গু মোকাবিলায় প্লাটিলেট বাড়াতে

বৃষ্টির কারণে রাস্তাঘাটে জলাবদ্ধতা, সেই সঙ্গে ভাঙ্গা টিনের পাত্র, টায়ারের খোল, ফুলদানি, ডাব-নারকেলের খোসা অথবা কোমল পানীয়র ক্যানে ছোট্ট  জলাশয়ে জন্ম নেয় এডিস মশা, যা থেকে ছড়ায় মারাত্মক ডেঙ্গু। আর তাই এ সময়ে করোনার পাশাপাশি বাড়ছে ডেঙ্গুর প্রকোপ।

 

ডেঙ্গু জ্বর একটি মৌসুমি রোগ, বছরের বিশেষ একটি সময়ে এ রোগের প্রাদুর্ভাব দেখা যায়। প্রথম দিকে এর রূপ ভয়াবহ হলেও ধীরে ধীরে এটি মোকাবিলা করা সহজ হয়ে উঠেছে।  

ডেঙ্গু জ্বর হলে রক্তের প্লাটিলেট কমে যায়। এই অবস্থায় প্রাকৃতিকভাবেই আমরা রক্তের প্লাটিলেট বাড়াতে পারি। কীভাবে? জেনে নিন: 

পেঁপে পাতার রসে কাইমোপ্যাপিন ও প্যাপাইন রয়েছে৷ যা রক্তের প্লেটলেটের সংখ্যা ও রক্ত চলাচল স্বাভাবিক করতে সাহায্য করে৷ ফলে, ডেঙ্গুর সঙ্গে লড়াই করার ক্ষমতা বেড়ে যায়৷ পেঁপের পাতার রস পান করলে হজমশক্তি বাড়ে, শরীর দ্রুত প্রোটিনের চাহিদা পূরণ করে নেয়। এছাড়া সব ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে৷

পেঁপের পাতার রস করতে প্রথমে ভালো করে ধুয়ে নিতে হবে, পরিষ্কার পাটা বা হাম্বলদিস্তায় থেঁতো করে নিন। এবার রস ছেকে নিয়ে এক চা চামচ মধু মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল পেঁপে পাতার জুস, ডেঙ্গু রোগীকে প্রতিদিন তিন বেলা-তিন কাপ পরিমাণ পান করতে দিন।  

এছাড়াও প্লাটিলেটের মাত্রা বৃদ্ধিতে সাহায্য করে কিউই ফল। চিকিৎসার পাশাপাশি দিনে অন্তত দু’টি কিউই খেতে পারেন। ভিটামিন সি সমৃদ্ধ এই ফলে কার্বোহাইড্রেট, খাদ্যআঁশ, ফোলেটসহ আরও অনেক উপাদান রয়েছে যা মানবদেহের রোগ প্রতিরোধে সহায়তা করে।  

এই করোনাকালে জ্বর যদি তিন দিনেও নিয়ন্ত্রণে না আসে তবে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন।  


বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, জুলাই ০৫, ২০২১ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa