ঢাকা, শনিবার, ১৩ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

লাইফস্টাইল

রোদ-বৃষ্টির দিনে চুল নিয়ে হিজাবিদের বাড়তি চিন্তা! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, মে ২০, ২০২১
রোদ-বৃষ্টির দিনে চুল নিয়ে হিজাবিদের বাড়তি চিন্তা! 

ধর্মীয় দিক ছাড়াও গরমে চুলের আগা ফেটে যাওয়া, রোদে পোড়ার হাত থেকে রেহাই পেতে হিজাব ব্যবহার করেন অনেকেই। গরম-বৃষ্টির এই স্যাঁতসেঁতে আবহাওয়া আমাদের চুলের জন্য মোটেও সুখকর নয়।

চুলপড়া ও তৈলাক্ত খুশকির সমস্যা সবাইকে কমবেশি ভোগায়। তাই এসময় নিয়মিত চুল পরিষ্কার রাখুন আর ঘরে নিন বাড়তি কিছু যত্ন।

যেভাবে যত্ন নেবেন: ধুলো-ময়লায় অনেক সময় চুল নিস্তেজ হয়ে যায়। অলিভ অয়েল, নারকেল তেল ও ক্যাস্টর অয়েলের সঙ্গে মেথি পেস্ট মিশিয়ে মাথার তালুতে ম্যাসাজ করুন।

চুল ঘন ও উজ্জ্বল থাকবে। নারকেল তেলের সঙ্গে মিশিয়ে চুলে ব্যবহার করুন আমলকি বা আমলার রস। এটি ভিটামিন সি এবং খনিজ উপাদান সমৃদ্ধ। আমলার পুষ্টিগুণ চুল পড়ে যাওয়া, অসময়ে চুল পাকা রোধ করে এবং মাথার ত্বকে আর্দ্রতা বজায় রেখে চুলকে করে ঝলমলে ও চুলের বৃদ্ধিতে সাহায্য করে। আমলকির অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণও রয়েছে যা খুসকি আর চুলকানি থেকে মাথার ত্বককে রক্ষা করে।  

চুলের যত্নে সপ্তাহে অন্তত একবার চুলে মেহেদি, পেঁয়াজের রস, লেবুর রস, ডিম এবং টক দইয়ের প্যাক লাগিয়ে আধা ঘণ্টা রেখে শ্যাম্পু করুন। সুন্দর চুলের জন্য প্রোটিন ট্রিটমেন্টের কোনো বিকল্প নেই। চুলের হারানো সৌন্দর্য ফিরে পেতে মাসে অন্তত দুই দিন ডিমের প্যাক লাগান। একটি ডিমের সঙ্গে একটি পাকা কলা, আধা কাপ টক দই, দুই টেবিল চামচ মধু দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার পুরো চুলে প্যাক মেখে আধা ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। ভালো চুল পেতে কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। প্রতিদিন চুলে তেল না লাগালেও চলবে। ভালো ফলাফলের জন্য সপ্তাহে দুই থেকে তিন দিন তেল লাগালেই যথেষ্ট। তবে তেল লাগিয়ে সঙ্গে সঙ্গে শ্যাম্পু করে ফেলবেন না, ঘণ্টাখানেক তেলটা চুলে বসে যেতে দিন। তারপর শ্যাম্পু করে ফেলুন।

হিজাব ব্যবহার করলে শ্যাম্পু বাছাই করতে অবশ্যই সচেতন হতে হবে। এই গরমে শ্যাম্পু বেছে নেওয়ার ক্ষেত্রে হিজাব ব্যবহারকারীদের জন্য তৈরি স্প্যাশাল শ্যাম্পু যেকোনো একটি ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে  ইউনিলিভারের ক্লিয়ার হিজাব পিওর শ্যাম্পু ব্যবহার ক রতে পারেন। ব্যবহারকারীদের মাঝে এর ফিডব্যাক খুব ভালো। নিউট্রিয়াম ১০, প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলস সব পেয়ে যাবেন এই শ্যাম্পু থেকে।

স্ক্যাল্পের ন্যাচারাল প্রটেকটিভ লেয়ার অ্যাক্টিভেট করে, যেটা দীর্ঘ সময় ড্যানড্রাফ ফ্রি চুল পেতে সাহায্য করে ক্লিয়ার হিজাব পিওর শ্যাম্পু। যার কারণে ক্লিয়ার হিজাব পিওর শ্যাম্পু ব্যবহার করলে গরমে হিজাব ব্যবহারের অস্বস্তি থেকেও মুক্তি পাওয়া যায়।  

এসময় বারবার শ্যাম্পু না করে সপ্তাহে দু-তিনবার শ্যাম্পু করা উচিত। চুল ধোয়ার পর তাড়াতাড়ি শুকিয়ে ফেলতে হবে, বেশিক্ষণ ভেজা রাখা যাবেনা। তারপর বড় দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে শুকিয়ে নিন। প্রতিদিন কিছুটা সময় চুলের যত্ন নিন। এভাবে নিয়মিত চুলের যত্ন নিলে দেখবেন গরমেও আপনার চুল থাকবে প্রাণোবন্ত ঝলমলে। চুলে যতটা সম্ভব হিট দেওয়া, আয়রন করা এবং কেমিক্যাল জাতীয় দ্রব্যের কম ব্যবহার করুন।

আগা ফেটে গেলে আগে ট্রিম করিয়ে তারপর যত্ন নিন। চুলের পরিচর্যার পাশাপাশি প্রতিদিনের খাবারের তালিকায় পুষ্টিকর, স্বাস্থ্যসম্মত ও কম তেল-মসলাদার খাবারের দিকে নজর দিন।  

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, মে ২০, ২০২১
এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa