ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

লাইফস্টাইল

করোনাকালে রোজায় পানির ঘাটতি মিটিয়ে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২১
করোনাকালে রোজায় পানির ঘাটতি মিটিয়ে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে 

একদিকে ভ্যাপসা গরম। আর এই গরমে হচ্ছে রোজা।

রমজানে দীর্ঘ সময় না খেয়ে থাকে শরীরে পানির পরিমাণ কমে যাচ্ছে। ইফতারে সন্ধ্যায় ইফতারে পানি পান করেও যেন ঠাণ্ডা হচ্ছে না শরীর।  

সারাদিনই ক্লান্ত লাগে। রোজায় আদ্রতা ধরে রেখে ক্লান্তি কাটাতে ও মহামারি করোনার সময়ে রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ইফতারে পান করতে পারেন ফ্রুট শেক।  

লেবুর সরবত তো সব সময়ই করা হয়। জেনে নিন খুব কম সময়ে তৈরি করা যায় এমন টেস্টি আর হেলদি কয়েকটি ফ্রুট শেকের রেসিপি: 
 

তরমুজ এবং নারকেল স্কুইজ় : এখন বাজারে প্রচুর তরমুজ পাওয়া যাচ্ছে। গরমে তরমুজ মানেই , ঠাণ্ডা -ঠাণ্ডা অনুভূতি। তরমুজের টুকরো নিন দেড় কাপ, নারকেল কুচি আধা কাপ, অল্প ক্রিম, স্বাদমতো চিনি ও অল্প বরফের কুচি মিশিয়ে ব্লেন্ড করে নিন। সামান্য লেবুর রস দিয়ে পরিবেশন করুন।  

মিক্সট ফ্রুট শেক:  কাঁচা আম ও আঙুর ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এবার পছন্দমতো পানি এবং চিনি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। পরিবেশনের সময় সামান্য জিড়ার গুঁড়া ছিটিয়ে গ্লাসের কোনায় এক টুকরো লেবু জড়িয়ে দিন। ওপরে কিছু বরফ কুচিও দিতে পারেন।  

আনারস লেমনেড : টুকরো করা আনারস দু’কাপ, লেবুর রস এক টেবিল চামচ, অল্প বিট লবণ দিয়ে  মিশিয়ে নিতে হবে ব্লেন্ডারে, বরফ কুচি দিয়ে পরিবেশন করতে হবে আনারস লেমনেড।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa