ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

লাইফস্টাইল

ভূত গাছের বন! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২১
ভূত গাছের বন! 

এরআগে আমরা জেনেছিলাম চীনের ইউনান প্রদেশের পাথর বনের কথা, এবার দেখছি 'ভূতের বন'ও রয়েছে পৃথিবীতে। আসলে সৃষ্টির অনেক রহস্যই আমরা বুঝি না।

তখন এগুলোকে অলৌকিক ভাবতে শুরু করি।  

বন মানেই আমরা বুঝি সবুজে ঘেরা গাছ আর গাছ। ডাল-পালা-পাতায় ভরা চোখ জুড়ানো সবুজ। কিন্তু আমেরিকাতে রয়েছে এক আশ্চর্য বন। যেখানে গাছগুলোতে কোনো শাখা এবং পাতা নেই। পুরো বন শুকনো এবং ধূসর বর্ণের।  

প্রাণহীন গাছগুলো নিয়েই বনটি ছড়িয়ে পড়ছে ২১ হাজার একরেরও বেশি এলাকাজুড়ে। আর তাই ভূতুড়ে বনটি বিশ্বের পরিবেশবিদদের কাছে উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

সম্প্রতি উত্তর ক্যারোলিনার ডিউক বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান এবং ভূত বন সম্পর্কিত গবেষণার প্রধান গবেষক অ্যামিলি উরি বলেছেন, সমুদ্রের স্তর বৃদ্ধি পাওয়ায় বনটি প্রসারিত হচ্ছে। অলিগেটর নদীর তীরে বন্যজীবনের গাছে প্রচুর পরিমাণে সমুদ্রের লবণ ঢুকে যাচ্ছে। এ কারণে মাটির অভ্যন্তরে উপস্থিত বীজ এবং শিকড় অতিরিক্ত লবণ পেয়ে গাছ শুকিয়ে প্রাণহীন হয়ে উঠছে।

২১ হাজার একর বন এখন ঘোস্ট ফরেস্টে পরিণত হয়েছে। ২০১১ সালে  'হারিকেন আইরিন' এখানে  বিপর্যয় ঘটিয়েছিল। তারপর থেকেই সমুদ্রের পানি ও লবণের কারণে ক্রমশ প্রাণহীন হয়ে যাচ্ছে বনটি।

জলবায়ু পরিবর্তনের কারণেই এমনটি হচ্ছে বলে জানিয়েছেন পরিবেশবিদরা।  

আরও পড়তে পারেনজঙ্গলের সব গাছ পাথরের! 

 

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২১
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa