ঢাকা, রবিবার, ৫ বৈশাখ ১৪২৮, ১৮ এপ্রিল ২০২১, ০৫ রমজান ১৪৪২

লাইফস্টাইল

লকডাউনে বৈশাখের আগেই সুন্দর ত্বক 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২১
লকডাউনে বৈশাখের আগেই সুন্দর ত্বক 

করোনা ঠেকাতে চলছে লকডাউন এদিকে ক’দিন পরই আসছে বৈশাখ। এসময়ে একটু-আধটু প্রস্তুতি নিতে শুরু করেছেন, বৈশাখ বরণের।

সামনের দিনগুলোতে সামান্য যত্ন নিলেই আমরা এখন পেতে পারি স্বাস্থ্যজ্জ্বল সুন্দর ত্বক।  

এজন্য বাইরে যেতে হবে না, আমাদের ঘরেই রয়েছে এমন অনেক উপকরণ যেগুলো দিয়েই আমরা সারতে পারি প্রতিদিনের রূপচর্চা।  
যা করবেন:

গরমে ত্বকে ময়লা জমেই ব্রণ হয়, রোদে পুড়ে কালো ছোপ পড়ে আরও কতো সমস্যা! একটি শসা কুড়িয়ে, সেটা থেকে রসটা বের করে এক চামচ চিনি ভালো করে মিশিয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। ত্বকে মেখে দশ মিনিট রেখে ধুয়ে নিন। শসার রস ত্বককে হাইড্রেট করে, ফলে ত্বকের পোড়া ভাব দূর করে, ত্বক হয় মসৃণ ও উজ্জ্বল।  

দু’চামচ মসুর ডাল সারারাত ভিজিয়ে রেখে পরদিন সকালে মসুর ডাল বেটে তার মধ্যে অল্প দুধ ও আমণ্ড তেল মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন। এই প্যাকটা মুখে মেখে দশ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ঘষে ঘষে ধুয়ে নিন।  

একটি ডিমের সাদা অংশের সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে এই মিশ্রণটা ২০ মিনিট মুখে রেখে ধুয়ে ফেলুন।  

একটি টমেটো চটকে নিন। সঙ্গে আধা চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক নিয়মিত ব্যবহারে আমাদের ত্বকের দাগগুলো সব মিলিয়ে যাবে।
চাইলে ঘরোয়া পদ্ধতিতে ত্বকে স্ক্র্যাবও করতে পারেন। এজন্য চিনি, লেবুর রস এবং অলিভ অয়েল ও চালের গুঁড়া দিয়ে মাস্ক তৈরি করে নিন। এবার কিছুক্ষণ এই মিশ্রণ দিয়ে ত্বক ম্যাসাজ করে ধুয়ে নিন।  

এবার হাত-পায়ের দিকেও একটু নজর দিতে হবে, চালের গুঁড়ার সঙ্গে শসার রস, ও মসুর ডাল একসঙ্গে মিশিয়ে স্ক্র্যাব তৈরি করে মাখুন। পাঁচ মিনিট ম্যাসাজ করার পর ধুয়ে ফেলুন। হাত ও পায়ের পানি মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।  

বাংলাদেশ সময়: ১৪০৯ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa