ঢাকা, রবিবার, ২৮ চৈত্র ১৪২৭, ১১ এপ্রিল ২০২১, ২৭ শাবান ১৪৪২

লাইফস্টাইল

নারীদের পরামর্শ দিলেন মার্কিন ফার্স্ট লেডি জিল 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
নারীদের পরামর্শ দিলেন মার্কিন ফার্স্ট লেডি জিল  জিল বাইডেন

এই করোনা পাল্টে দিয়েছে আমাদের জীবনযাত্রার অনেক কিছু। সম্প্রতি মহামারি করোনার মধ্যেই অনুষ্ঠিত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন।


প্রেসিডেন্টি নির্বাচিত হয়েছেন জো বাইডেন। আর তার ফার্স্ট লেডি জিল বাইডেন। জিল নিজে কাজের বিষয়ে খুব সচেতন। তিনি ঘরের ও বাইরের কাজ সব সময় দক্ষ হাতে সামলেছেন।

এবার তিনি দীর্ঘ ৪৩ বছরের দাম্পত্য জীবন ও কাজের অভিজ্ঞতার আলোকে পরামর্শ দিয়েছেন কর্মজীবী নারীদের। বিশেষ করে যাদের সন্তান রয়েছে তাদের নানা সমস্যা নিয়ে খোলাখুলি কথা বলেছেন মার্কিন ফার্স্ট লেডি।  

গণমাধ্যমকে এক বিশেষ সাক্ষাৎকারে জিল বলেন, প্রত্যেক মাকে, নিজের জন্য সময় বের করে নিতে হবে, করতেই হবে। প্রত্যেক মূহুর্তে মায়েদের মাথায় হাজার কাজ ঘুরতে থাকে। কিছুটা সময় সেসব না ভেবে শুধু নিজের জন্য ভাবাটাও প্রয়োজন।  নিজের যত্নও নিতে হবে, ভালোও বাসতে হবে নিজেকে। সবার আগে সুস্থ থাকার পরামর্শ দেন তিনি। আর এজন্য নিয়মিত পুষ্টিকর খাবার গ্রহণ, চিন্তামুক্ত থাকা ও পর্যাপ্ত বিশ্রাম নিতে বলেন প্রেসিডেন্ট পত্নি।  

৬৯ বছর বয়সী জিল আরও বলেছেন, করোনার সময়টা কর্মজীবী মায়েদের কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল, বাচ্চাদের স্কুলে না পাঠাতে পারা, খেলাধুলা বন্ধ করে সারাদিন তাদের ঘরে রাখা, একজন মা-কে কতটা মানিয়ে নিতে হয়, সেই উপলব্ধিও জানিয়েছেন মার্কিন ফার্স্ট লেডি।

তিনি বলেন, হতে পারে দিনের পর দিন আপনাকে খাবার বানাতে হয়েছে। বাইরে যেতে না পারা, একই কাজ সারাক্ষণ করতে করতে কখনো হয়তো মেজাজ হারিয়েছেন, ক্লান্ত হয়ে পড়েছেন। কিন্তু আপনারা হেরে যাননি।  

আমেরিকার ফার্স্ট লেডি হয়েও শিক্ষাবিদ হিসেবে কাজ করছেন জিল বাইডেন।  

 

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa