ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

চলে গেলেন ফ্যাশন জগতের অন্যতম নক্ষত্র পিয়েরে কার্দিন 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
চলে গেলেন ফ্যাশন জগতের অন্যতম নক্ষত্র পিয়েরে কার্দিন  পিয়েরে কার্দিন 

না ফেরার দেশে চলে গেলেন বিশ্ব বিখ্যাত ফরাসি ফ্যাশন ডিজাইনার পিয়েরে কার্দিন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯৮ বছর।

 বুধবার পশ্চিম ফ্রান্সের নেউলিতে এক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বিশ্বখ্যাত এই ফরাসি ফ্যাশন ডিজাইনার।

রেডি-টু-ওয়্যার পোশাক বিশ্বে পরিচয় করিয়েছেন পিয়েরে কার্দিন। দীর্ঘ ৭০ বছর তিনি বিশ্ব ফ্যাশনে অবদান রেখেছেন। ফ্যাশনকে সবার কাছে পৌঁছে দেওয়ার জন্য পিয়েরে কার্দিনের নাম মনে রাখবে বিশ্বের ফ্যাশনপ্রেমীরা।  

নারী- পুরুষদের হাই-ফ্যাশানের প্রাণপুরুষ বলা হয় তাকে, ফ্যাশনের জনকও বলেন অনেকেই। ইটালির ভেনিস শহরে ১৯২২ সালের সাতই জুলাই কার্দিনের জন্ম হয়।  
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে, পারস্যের প্যাকুইন ফ্যাশন হাউস এবং জুন কুক্টু’র ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ সিনেমার পোশাক ডিজাইন করেন তিনি।

১৯৫০ সালে নিজের ফ্যাশন হাউস তৈরি করেন পিয়েরে কার্দিন। ১৯৫১ সালে তিনি ডিজাইন করেছিলেন ‘পার্টি অফ দ্য সেঞ্চুরি’-র ৩০টি পোশাক। ওই সময়ে পোশাকগুলো ব্যাপক জনপ্রিয়তা পায়। তারপর থেকে আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে।  

ইতালি, জাপান, আমেরিকা, ইংল্যান্ডের পর প্রথম ফরাসী ডিজাইনার হিসেবে তিনি চীনের সঙ্গেও তার ডিজাইন করা পোশাকের মাধ্যমে যোগসূত্র স্থাপন করেন। তিনিই প্রথম ডিজাইনার যিনি মস্কোর রেড স্কোয়ারে ফ্যাশন শোয়ের আয়োজন করে্ছিলেন, যেখানে প্রায় দুই লাখ দর্শক হয়েছিল।  


বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa