ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

২০ বিদায়ে বারবিকিউ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
২০ বিদায়ে বারবিকিউ

বিদায়ের অপেক্ষায় ২০২০, ২১ কে স্বাগত জানাতে  বাড়িতেই পরিবার আর বন্ধুদের নিয়ে সবাই মিলে বারবিকিউ  করলে কেমন হয়?  থার্টিফাস্টে এমন আয়োজন এক কথায় অসাধারণ। আসুন জেনে নেই খুব সহজ এই রেসিপি: 

উপকরণ 

মুরগি ২টি, আদাবাটা দেড় চা-চামচ, রসুনবাটা দেড় চা-চামচ, লাল মরিচের গুঁড়া দেড় চা-চামচ, টক দই আধা কাপ, সরিষা ভেজে গুঁড়া করা দেড় চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জাফরান রং সামান্য (ইচ্ছা), জিরার গুঁড়া আধা চা চামচ, অয়েস্টার সস আড়াই টেবিল চামচ, টমেটোর সস আধা কাপ, সরিষার তেল আধা কাপ, জায়ফল, জয়ত্রী, লবঙ্গ, এলাচসহ সব ধরনের গরম মসলা ভেজে গুঁড়ো করা দেড় চা-চামচ, লবণ, চিনি ও বারবিকিউ সস স্বাদ মতো।

এছাড়া বারবিকিউ করার জন্য লাগবে শিক, চুলা ও কয়লা। চুলায় প্রথমে কয়লাগুলো বিছিয়ে সামান্য কেরোসিন ছিটিয়ে আগুন ধরিয়ে নিন।

প্রণালী 

মুরগি ৪ টুকরা করে কেটে, ধুয়ে পানি ঝরিয়ে নিন। ছুরি দিয়ে একটু চিরে নিন। বারবিকিউ সস বাদে অন্য সব উপকরণ একত্রে মিশিয়ে আট ঘণ্টা মেরিনেট করে রাখুন। দুই ঘণ্টা বাইরে রেখে বাকি ছয় ঘণ্টা ফ্রিজে রাখুন। শিকগুলো ধুয়ে তাতে তেল ব্রাশ করে মাংস গাঁথুন। শিকগুলো চুলায় বসান। শিকগুলো ঘুরিয়ে ঘুরিয়ে দেবেন ও বারবিকিউ সস দিয়ে একটু পরপর ব্রাশ করে দিন।

যখন মুরগির টুকরোগুলো একটু পোড়া পোড়া হবে, তখন শিকগুলো চুলা থেকে বের করে সাবধানে মাংসগুলো পাত্রে সাজিয়ে নিন। সালাদের সঙ্গে পরোটা বা নান দিয়ে গরম গরম পরিবেশন করুন।  

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘন্টা, ডিসেম্বর ২৯, ২০২০ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa