ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

করোনাকালে শীতে বাড়ছে হাঁপানির সমস্যা, নিয়ন্ত্রণে যা করবেন 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২০
করোনাকালে শীতে বাড়ছে হাঁপানির সমস্যা, নিয়ন্ত্রণে যা করবেন 

দেশের অনেক জেলায় তাপমাত্রা এক অঙ্কে নেমে এসেছে। তীব্র শীতে অনেকেরই  অ্যাজমা বা হাঁপানির সমস্যা বেড়ে যায়।

হাঁপানি সম্পূর্ণ নিরাময় হয় না। এদিকে মহামারি করোনার উপসর্গও হাঁপানি বা শ্বাসকষ্ট, ফলে ধৈর্য ধরে মোকাবিলা করুন। এই কষ্ট থেকে কিছুটা আরাম পেতে ঘরোয়া কয়েকটা উপায় জেনে নিন: 

অ্যাজমা রোগীদের উচিত বিভিন্ন ঠাণ্ডা দুগ্ধজাত খাবার যেমন- ঠাণ্ডা দুধ, আইসক্রিম, দই, পনির ইত্যাদি থেকে দূরে থাকা। এসব খাবার শ্বাসকষ্টের ও সর্দি-কাশি বাড়ায়।  
 প্রয়োজনমতো গরম কাপড় ব্যবহার করা। কান ও গলা ঢেকে রাখা। প্রয়োজনে অতিরিক্ত কাপড় ব্যবহার করা। ঘর ও নিজের চারপাশ পরিষ্কার জীবাণুমুক্ত রাখুন।  

যদি শ্বাসকষ্টের সমস্যা হয়েই থাকে তবে সোজা হয়ে বসুন। এ সময় লম্বা শ্বাস নিন। আস্তে আস্তে দেখবেন কষ্ট অনেকটা কম মনে হচ্ছে।  

ধুলাবালি এড়িয়ে চলা এবং বাইরে থেকে এসে ভালোভাবে হাত-মুখ ধুয়ে ফেলা। ঘরের বাইরে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে।

হাঁপানির কষ্ট থেকে নিমেষেই আরাম পেতে ভেষজ চা পান করুন।  এক কাপ পানিতে এক চামচ শুকনো যষ্টিমধু মিশিয়ে, পাঁচ মিনিট ফুটিয়ে, ছেঁকে পান করুন। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট এবং উপকারী উদ্ভিজ্জ যৌগ অ্যাজমাকে নিয়ন্ত্রণে রেখে শরীরকে সুস্থ রাখে।  

হাঁপানি নিয়ন্ত্রণে রাখতে এবং করোনা ভাইরাসে সংক্রমণের ঝুঁকি এড়াতে মহামারি চলাকালীন নিয়মিত আপনার ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ ও ইনহেলার ব্যবহার করুন।  

বাংলাদেশ সময় ১৭০৪ ঘন্টা, ডিসেম্বর ২৫, ২০২০ 
এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa