ঢাকা, শনিবার, ৯ কার্তিক ১৪২৭, ২৪ অক্টোবর ২০২০, ০৬ রবিউল আউয়াল ১৪৪২

লাইফস্টাইল

পূজার বরণের প্রস্তুতি  

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
পূজার বরণের প্রস্তুতি  

দু’দিন বাদেই দুর্গা পূজা, উৎসবের আমেজ প্রকৃতিতে। প্রকৃতির মতো সুন্দর করে সেজে উঠতে ত্বক প্রস্তুত তো, এখনো নয়? আজ থেকেই শুরু করুন বাড়তি যত্ন।

 
যা করবেন, যেভাবে প্রস্তুত হবেন পূজা বরণে:   
 

হাতের যত্ন
মুলতানি মাটি, চন্দন পাউডার ও গুড়াদুধ ১ চামচ করে নিয়ে এর সঙ্গে একটা আস্ত পাকা কলা, দু’চামচ মধু ও একটি পাতিলেবুর রস মিশিয়ে প্যাক বানিয়ে পুরো হাতে লাগান। কিছুটা শুকিয়ে গেলে ভেজা হাতে ঘষে ঘষে তুলে ফেলুন সপ্তাহের একদিন ফাইলার দিয়ে নখ ফাইল করুন। শেপও ঠিক করে নিন। এরপর হালকা গরম পানিতে সামান্য মাইল্ড শ্যাম্পু দিয়ে হাত ৫ মিনিট ভিজিয়ে রাখুন, ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে পানিতে ধুয়ে নিন তোয়ালেতে হাত চেপে মুছে ময়েশ্চারাইজার লাগান।  

পায়ের যত্ন
নখ কেটে নিন, গরম পানিতে শ্যাম্পু গুলে পা ভিজিয়ে রাখুন। পায়ের ত্বক নরম হয়ে এলে ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন। এর পর পা ধুয়ে অলিভ অয়েল নখ ও পায়ের পাতায় ম্যাসাজ করুন। গোসল বা প্রতিবার পা ধোয়ার পর ভালো করে মুছে এরপর তাতে ভেসলিন বা গ্লিসারিন লাগাতে হবে।
নেল ব্রাশ দিয়ে নখের চারপাশ, মাঝখানের অংশও পরিষ্কার করুন প্রতিদিন রাতে ঘুমোবার আগে কোনো ভালো ক্রিম দিয়ে পা ম্যাসাজ করবেন।  

ত্বক চর্চার টিপস
ত্বকের জন্য কমলা লেবুর খোসা শুকিয়ে গুঁড়া করে একটি বোতলে ভরে রাখুন। গোসলের সময় কাঁচা দুধে গুড়া মিশিয়ে মুখে, কাঁধে ও গলায় মেখে ৫ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন ব্যবহার করবেন।

শুধু পূজার জন্যই নয় নিয়মিত এভাবে পরিচর্যা করলে সারা বছরই থাকতে পারবেন আকর্ষণীয় এবং ঈর্ষণীয় সুন্দর।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa