ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

শুধু এগুলো করলেই কমবে অবসাদ, রক্তচাপ ও দ্রুত হার্টবিট

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২০
শুধু এগুলো করলেই কমবে অবসাদ, রক্তচাপ ও দ্রুত হার্টবিট

নানা বিষয়ে চিন্তা এসে মনের ওপর প্রায়ই চাপ তৈরি হয়। কখনো চিন্তায় বাড়ে মানসিক চাপ, কখনো দেখা দেয় উচ্চ রক্তচাপ বা দ্রুত হয় হার্টবিট।

 
রক্তচাপ, হৃদস্পন্দের গতি, উত্তেজনার মতো সমস্যাগুলো থেকে মুক্তি মিরবে সহজেই। জেনে নিন: 

হাতে সময় যদি কম থাকে, তবে একটা পছন্দের গান শুনুন। স্ট্রেস দূর করতে গান একটা বড় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে 

আর হাতে ত্রিশ মিনিট সময় থাকে, দেরি না করে ইউটিউবে ক্লিক করুন। পশুপাখিদের মজার ভিডিও দেখুন, দেখতে পারেন হাসির টিক-টকও মন ভালো হওয়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্কও শান্ত হবে।  

উল দিয়ে সোয়েটার বানানো হয়। আগের দিনে মায়েরা সবার জন্য হাতের সুন্দর নকশা করে উলের সোয়েটার তৈরি করে দিতেন। জানেন কি? এই উল বুনলেও মন-মেজাজ নিয়ন্ত্রণে থাকে। কারণ এটি করতে গেলে আমাদের মনোযোগ ধরে রাখে।  

সম্প্রতি টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, গবেষণায় দেখা গেছে ২,৩৭৯ জনকে পছন্দের কাজ করতে দিয়ে, এক হাতের কবজিতে রক্তচাপ মাপার ব্যান্ড বেঁধে দেওয়া হয়েছিল। সমীক্ষা শুরুর আগে সবার রক্তচাপ মেপে নেওয়া হয়।

ফলাফলে দেখা যায়, আঙুল দিয়ে- যারা উল বুনেছেন, অন্যদের তুলনায় দ্রুত তাদের মন ধীরে ধীরে শান্ত হয়ে এসেছে, রক্তচাপও নেমে এসেছে।  

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।