ঢাকা, শুক্রবার, ৮ কার্তিক ১৪২৭, ২৩ অক্টোবর ২০২০, ০৫ রবিউল আউয়াল ১৪৪২

লাইফস্টাইল

শিশুদের শরীরে উপসর্গ ছাড়াই তিন সপ্তাহ করোনাভাইরাস!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
শিশুদের শরীরে উপসর্গ ছাড়াই তিন সপ্তাহ করোনাভাইরাস!

এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে বিশ্বের মৃত্যুর সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। এই মহামারিতে শিশুদের  আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বড়দের তুলনায় অনেক কম।

আর তাই অনেকেই মনে করেন ভয়াবহ এই ভাইরাসে শিশুরা কিছুটা নিরাপদ।  

তবে একদল বিজ্ঞানী দাবি করেছেন, প্রায় তিন সপ্তাহ পর্যন্ত কোনো উপসর্গ ছাড়াই শিশুর শরীরে ঘাপটি মেরে থাকতে পারে করোনাভাইরাস। যেখানে বড়দের শরীরে এই ভাইরাস প্রবেশ করলে এক সপ্তাহের মধ্যেই জানান দেয় নানা উপসর্গসহ।  

সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় চালানো একটি গবেষণায় এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। বিজ্ঞানীদের দাবি, তিন দিন থেকে অন্তত তিন সপ্তাহ পর্যন্ত শিশুদের নাকের ভেতর ভাইরাস কণা বাসা বেঁধে থাকতে পারে।  

দেখা গেছে, কোনো উপসর্গ ছাড়াই শিশুরা করোনায় আক্রান্ত হচ্ছে। দক্ষিণ কোরিয়ার ২২ হাসপাতালের ৯১ জন শিশুকে পর্যবেক্ষণ করে এই তথ্য জানিয়েছেন গবেষকরা। তারা জানান শিশুদের শরীরে করোনা তেমন ক্ষতি করতে পারে না। বরং উপসর্গ না থাকায় তাদের মাধ্যমে বড়রাই সংক্রমিত হচ্ছে।

তবে মাত্র ৯১ জন করোনা আক্রান্ত শিশুকে পর্যবেক্ষণ করে এই তথ্য প্রকাশ করা হয়েছে। ফলে এই গবেষণার সীমাবদ্ধতা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।  


বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa