ঢাকা, মঙ্গলবার, ১১ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ০৯ রবিউল আউয়াল ১৪৪২

লাইফস্টাইল

বন্ধু মানে শতভাগ নির্ভরতার এক বিশ্বস্ত আকাশ 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২০
বন্ধু মানে শতভাগ নির্ভরতার এক বিশ্বস্ত আকাশ 

বন্ধুত্ব শুধু বন্ধু দিবসে শুভেচ্ছা বিনিময় নয়। বন্ধু একটি খোলা বই, খুব সহজ করে লেখা।

যা আমরা ইচ্ছে করলেই পড়ে নিতে পারি। বছরের কোনো বিশেষ দিবসে নয়, জীবনের প্রতিটি দিন সুন্দর ও উপভোগ্য হয়ে যায় যদি ভালো একজন বন্ধু থাকে সঙ্গে।  

আমরা জানি মানুষ একা থাকতে পারে না বলেই একাকিত্ব অনেক সময় অসহনীয় হয়ে ওঠে। সেই একাকিত্ব ঘোঁচাতেই শুধু নয়, মানসিক স্বাস্থ্যের জন্যও প্রয়োজন অন্তত একজন ভালো বন্ধু। কারণ বন্ধুহীন ব্যক্তি মানসিক এবং সামাজিকভাবে কতটা খারাপ অবস্থায় থাকে তা বলে শেষ করা যাবে না।  

বন্ধুহীন মানুষ শুধু মানসিক সমস্যায় ভোগে না শরীরিক সমস্যায়ও ভোগে। গবেষণায় দেখা গেছে, বন্ধুহীন মানুষের ভালো ঘুম হয় না। সামাজিক যোগাযোগে সে অনেক পিছিয়ে থাকে।  

বন্ধু হচ্ছে নিঃস্বার্থ এক সম্পর্ক যার সঙ্গে মনের সব আবেগ, অনুভূতি, ভালো লাগা, মন্দ লাগা সব কিছু ভাগ করে নেওয়া যায়। বন্ধু মানে শতভাগ নির্ভরতার এক বিশ্বস্ত আকাশ। যার প্রভাব একজন মানুষের জীবনে অনেকখানি।

 
সম্প্রতি আরিজোনা  বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বিভাগের অধ্যাপক পাসালাকুয়া ও ক্রিস সেগরিন ২৬৫ জন প্রাপ্তবয়স্ক মানুষের ওপর গবেষণা করে জানিয়েছেন এমন তথ্য।  

তাদের গবেষণার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, আমাদের চারপাশে এমন অনেকেই আছেন, নিজের পারিবারের সদস্যদের সঙ্গে যাদের তেমন কোনো সম্পর্ক নেই এমনকি কোনো বন্ধুও নেই। তাদের শরীরের ওপর অনেক খারাপ প্রভাব পড়ে কিন্তু তারা তা বুঝতে পারেন না।

যোগাযোগে আমরা কেন অন্যদের চেয়ে পিছিয়ে থাকবো? আসুন আজ বিশ্বস্ত প্রিয় বন্ধুটির হাত ধরে বৃষ্টি ছুঁয়ে দেখি।  
তবে সবসময় মনে রাখতে হবে ভালো বন্ধুত্বের শুরু পরিবার থেকে।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২০
এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa