ঢাকা, বুধবার, ১৪ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

লাইফস্টাইল

আচ্ছা, বাঁ হাতে লিখলে কী হয়!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
আচ্ছা, বাঁ হাতে লিখলে কী হয়! বারাক ওবামা

হাসান বাঁ হাতে লিখে, সেই ছোটবেলা থেকেই ক্লাসের অন্য স্টুডেন্ট থেকে শুরু করে আত্মীয়, প্রতিবেশি এমনকি টিচাররা পর্যন্ত তাকে এটি নিয়ে প্রশ্ন করেন। বাম হাতে লেখার কারণে সবার আগ্রহের বিষয় হাসান।

হাসান বাড়ি ফিরে তার মায়ের কাছে জানতে চায়, আচ্ছা মা, বাঁ হাতে লিখলে কী হয়?

অনেকেই মনে করেন বাঁ হাতে লেখা মানে, তার কোনো শারীরিক সমস্যা রয়েছে। তবে মজার বিষয় হচ্ছে, বামহাতিরা সাধারণত ডানহাতিদের চেয়ে বেশি বুদ্ধিমান, সুদর্শন, কল্পনাপ্রিয় এবং অনেক বেশি মেধাবী।

যে বাচ্চা ডান হাতের পরিবর্তে বাঁ হাতে কাজ করে, তাকে পরিবার থেকে চাপ দেওয়া হয়, ডান হাতে কাজ করতে। কিন্তু জানেন কি? যারা বাঁ হাতে কাজ করেন, তাদের স্মৃতিশক্তি এবং মানসিক নমনীয়তা তুলনামূলকভাবে বেশি হয়। বিশ্বের অন্যতম ধনী বিল গেটস, যুক্তরাষ্ট্রের জনপ্রিয় প্রেসিডেন্ট বিল ক্লিনটন আর ওবামা সবাই কিন্তু বাঁ হাতে কাজ করতেই পছন্দ করেন।  

অ্যাডিলেইডের ফ্লিনডারস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক মাইক নিকোলস বলেন, ‘অনেকেই বামহাতি হওয়াটাকে জন্মগত ত্রুটি বলে মনে করলেও তা সঠিক নয়’।
নিকোলস নিজেও বা’হাতি। তিনি বিভিন্ন স্কুলের ৫ বছর বয়সী ৫ হাজার শিক্ষার্থীর মধ্যে এগবেষণা চালিয়েছেন। গবেষণার অংশ হিসেবে তিনি শ্রেণিকক্ষে ওই শিক্ষার্থীদের পারদর্শিতা পর্যবেক্ষণ করেন এবং তাদের সম্পর্কে শিক্ষকদের মূল্যায়ন শোনেন।
 
বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa