ঢাকা, মঙ্গলবার, ১১ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ০৯ রবিউল আউয়াল ১৪৪২

লাইফস্টাইল

করোনা থেকে সুরক্ষায় মাল্টি মাস্ক! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২০
করোনা থেকে সুরক্ষায় মাল্টি মাস্ক! 

করোনার তো যাওয়ার নাম নেই, এবার আমাদেরই বাইরে বের হতে হয়েছে। এমন সব ব্যবস্থা নিতে হচ্ছে যেন মহামারি থেকে সুরক্ষিত থাকা যায়।

আর এজন্য আমাদের মানব জাতির প্রধান হাতিয়ার হচ্ছে মাস্ক।  

কোন মাস্ক ব্যবহারে সর্বোচ্চ সুরক্ষা পাওয়া যাবে মহামারি করোনা থেকে এটা নিয়ে চলছে নানা গবেষণা। আর এরই ধারাবাহিকতায় যুক্ত হয়েছে ফেস শিল্ড।  
এবার অনেকেই ভেবে পান না মাস্ক পরবেন না ফেস শিল্ড? অনেকে আবার সুরক্ষার জন্য দু’টিই ব্যবহার করতে চান। তবে দু’টি একসঙ্গে ব্যবহার করা বেশ ঝামেলার। তাহলে উপায়? এই সমস্যারই সমাধান বের করেছেন ভারতে গোয়ার দীপক পাঠানিয়া নামে এক ডিজাইনার। তার তৈরি মাল্টি মাস্কটি, মাস্ক ও ফেস শিল্ডকে এক করেছে।  
এটি একটা মাত্র স্ট্র্যাপ দিয়ে বাঁধা। ফলে ব্যবহারেরও সুবিধাজনক। এই মাস্ক করোনার বিরুদ্ধে সম্পূর্ণ সুরক্ষা দেবে বলেও দাবি দীপকের।  

ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাইনের দীপকের তৈরি এই ফেস শিল্ডটি মাস্কে সংযুক্ত করা, সঙ্গে রয়েছে স্ট্র্যাপটি। ফেস শিল্ডটি চাইলে খুলেও রাখা যেতে পারে প্রয়োজনমতো। মাল্টি মাস্ক পরলে কথা বলার সমস্যা হবে না। এছাড়া মাস্কটি ধুয়ে বারবার ব্যবহার করা যাবে।

মাল্টি মাস্ক প্রসঙ্গে মেডিসিনের চিকিৎসক অরিন্দম বিশ্বাস বলেন, এই মাস্কটির ভাবনা ভালো এতে সন্দেহ নেই। তবে করোনা থেকে সুরক্ষার জন্য এন-৯৫ অথবা সার্জিকাল তিন স্তরের মাস্ক ব্যবহার করলেই চলে।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২০ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa