ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

লাইফস্টাইল

বেশি ওজনেই আয়ু বেশি! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, আগস্ট ৪, ২০২০
বেশি ওজনেই আয়ু বেশি!  বিএমআই

ওজন বেড়ে যাবে এই চিন্তায় ঈদেও যারা এক টুকরো মাংস খেয়ে দেখছেন না, তারা জেনে নিন, জিরো ফিগারের চেয়ে যাদের ওজন বেশি তাদের জন্যই রয়েছে সুখবর।  
সম্প্রতি আমেরিকার সরকারি এক গবেষণায় উঠে এসেছে, বেশি ওজনের স্বাস্থ্যবানরাই দীর্ঘ জীবনের অধিকারী হবেন।

আর তাই ওজন একটু বেশি বলে খুব হতাশ হওয়ার কোনো কারণ নেই।  

আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের জার্নালের প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সব শেষ পরিচালিত এ সংক্রান্ত ৯১ টি প্রতিবেদন পর্যালোচনা করে এই সিদ্ধান্তে এসেছে যে, কিছুটা বেশি ওজন যাদের তারা, অতিরিক্ত কম ওজনের লোকদের তুলনায় কয়েক মাস এমনকি কয়েক বছর পর্যন্ত বেশি বাঁচেন। এসব গবেষণায় কয়েক লাখ নারী পুরুষের অংশগ্রহণ ছিল বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

ভারী শরীরের নারী-পুরুষ শুকনাদের চেয়ে বেশি ব্যায়াম করেন, ভালো খাবার খান এজন্যও তারা দীর্ঘ সময় সুস্থ থাকেন এবং বেশি দিন বাঁচেন। আর এজন্য যাদের ওজন বেশি তাদের শরীরে বেশি চর্বি জমা থাকে। যখন তারা অসুস্থ বা বৃদ্ধ হয়ে যায় তখন তাদের শরীরের জমানো চর্বি কাজে দেয় এবং তারা খুব বেশি দুর্বল বোধ করেন না।

ওজন এবং উচ্চতার একটি পরিমাপের মাধ্যমে আমরা বুঝতে পারি আমাদের ওজন স্বাভাবিক, না কম বা বেশি।
অতি সাধারণ একটি পদ্ধতিতে স্থূলতা মেপে নেওয়া যায়। আপনার সঠিক উচ্চতা নিন মিটারে এবং ওজন নিন কেজিতে। তারপর আপনার বিএমআই বা বডি ম্যাস ইনডেক্স করে নিন এই সমীকরণে: বিএমআই=ওজন (কেজি)/(উচ্চতা)২ ।  

আপনার বিএমআই যদি ১৮.৫ থেকে ২৫ হয় তবে আপনি স্বাভাবিক ওজনের অধিকারী। বিএমআই যদি হয় ২৫.১ থেকে ৩০ তবে আপনাকে ওভার ওয়েটে (অতিরিক্ত ওজন) রাখা হবে। যদি বিএমআই হয় ৩০.১ থেকে ৩৫ তবে আপনি অবিস (মাত্রাতিরিক্ত ওজন) এবং যদি তা ৩৫.১ এর ওপরে চলে যায় তাহলে আপনার মরবিড অবিসিটি (মৃত্যু ঝুকিপূর্ণ মাত্রাতিরিক্ত ওজন) রয়েছে।  

বিএমআই ৩০ এর বেশি হলে তাকে আমরা স্থুলতা বা ওবেসিটি বলি। এই পর্যায়টি আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। উচ্চরক্তচাপ, ডায়াবেটিস, রক্তে কোলেস্টরেল বেড়ে যাওয়াসহ বিভিন্ন রোগ বাসা বাঁধে।

বিএমআই ফলাফল-৩০ এর মধ্যে হলে আপাতত চিন্তার কারণ নেই। শুধু ওজন নিয়ে চিন্তা না করে এই করোনাকালে স্বাস্থ্যকর জীবনযাপনে অভ্যস্ত হতে হবে।  

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa