ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

লাইফস্টাইল

বেশি ঘুম কার প্রয়োজন নারী না পুরুষের? 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০২ ১০:৪১:০৩ এএম
বেশি ঘুম কার প্রয়োজন নারী না পুরুষের?  বেশি ঘুম কার প্রয়োজন নারী না পুরুষের? 

একদিন রাতে ঠিকমতো ঘুম না হলে পুরো দিনটাই খারাপ কাটে। কোনো কাজে ঠিকভাবে মনোযোগ দেওয়া যায় না, অনেক জরুরি কাজে ভুল হওয়ার আশঙ্কা থাকে। সঙ্গে মেজাজ থাকে খিটখিটে, ক্লান্তি আরও কতো কি সমস্যা হয়, শুধুমাত্র কম ঘুমের জন্য। 

পর্যাপ্ত ঘুম হলে চাঙা থাকে শরীর-মন সুস্থ থাকতে, মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে ঘুম দরকার। নারী-পুরুষ সবাই সারাদিন বিভিন্ন কাজে ব্যস্ত থাকেন।

কেউ বেশি শারীরিক পরিশ্রম করেন, কেউবা মানসিক চাপে বেশি থাকেন। তাহলে ঘুম কি সমান সময়ই প্রয়োজন, কী বলছেন গবেষকরা? 

সাম্প্রতিক যুক্তরাজ্যে এক গবেষণায় বিশেষজ্ঞরা বলেন, ‘জটিল’ মস্তিষ্কের কার্যকলাপের জন্য পুরুষের চেয়ে নারীর বেশি ঘুম দরকার। আর সময়টা হচ্ছে ২০ মিনিট। পুরুষের চেয়ে নারীর অন্তত ২০ মিনিট বেশি ঘুমানো প্রয়োজন। কারণ দিনের বেলা নারীদের মস্তিষ্ক বেশি কাজ করে।

২১০ জন নারী ও পুরুষকে নিয়ে গবেষণা চালান যুক্তরাজ্যের লাভবরা বিশ্ববিদ্যালয়ের স্লিপ রিসার্চ সেন্টারের গবেষক জিম হর্নি। হর্নি বলেন, ‘ঘুমের একটি প্রধান কাজ হচ্ছে মস্তিষ্কের কার্যক্ষমতা পুনরুদ্ধার ও স্মৃতি সংরক্ষণ করা। ’


গবেষণায় বলা হয়, একসঙ্গে সাবলীলভাবে নারীরাই একাধিক কাজ সুষ্ঠুভাবে করতে পারেন। আর  পুরুষের তুলনায় মস্তিষ্ক বেশি খাটিয়ে কাজ করেন বলেই তাদের ঘুমও বেশি দরকার।

বিষণ্নতা, মানসিক অবসাদ তৈরি হতে পারে নারীর ঘুম কম হলে। স্বাভাবিক সুস্থ নারীদের প্রতিদিন সাত থেকে আট ঘণ্টা ঘুমানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা।  

কোনো কারণে টানা কয়েকদিন ঠিকমতো ঘুম না হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কখনোই নিজে নিজে ঘুমের ওষুধ সেবন করা যাবে না।  

বাংলাদেশ সময়: ১০৪৩ ঘণ্টা, জুলাই ০২, ২০২০
এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa