ঢাকা, শনিবার, ১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ মে ২০২১, ০২ শাওয়াল ১৪৪২

লাইফস্টাইল

করোনার সময় এক মিনিটেই পরিষ্কার সিলিং ফ্যান 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, জুন ২৯, ২০২০
করোনার সময় এক মিনিটেই পরিষ্কার সিলিং ফ্যান  পরিষ্কার সিলিং ফ্যান

এই করোনা মহামারি থেকে নিজেদের রক্ষা করতে অনেকভাবেই চেষ্টা করছি আমরা। এর ভেতর অন্যতম হচ্ছে ঘর ঘরের সব কিছু পরিষ্কার রাখা। এই তীব্র গরমে একটু স্বস্তির জন্য সব সময়ের সঙ্গী ঘরের সিলিং ফ্যানটি। 

সিলিং ফ্যান ওপরে থাকায় সহজে পরিষ্কার করা যায় না। ফলে অনেক বেশি ময়লা জমে, এটি দেখতেও খারাপ লাগে আবার বাতাসও কম হয়।

 

আর বাতাসের সঙ্গে ধুলা পুরোঘরে ছড়িয়েও যায়। পরিষ্কার না থাকলে ফ্যানের বাতাসে ঘর কম ঠান্ডা হয়, আর বাতাসের সঙ্গে ছড়াতে পারে করোনার জীবাণুও। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত ফ্যান পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখতে হবে।  


ফ্যান পরিষ্কার করা বেশ ঝামেলার, সময়ও লাগে অনেকক্ষণ! কেমন হয় এই কঠিন কাজটি যদি মাত্র এক মিনিটে করা যায়? জেনে নিন, কোনো ঝামেলা ছাড়া ফ্যান পরিষ্কার করার পদ্ধতি: 

একটি পুরোনো বালিশের কভার নিন। এবার এটি দিয়ে ফ্যানের ব্লেডের আগা থেকে গোড়া পর্যন্ত ঢেকে দিন।  

বালিশের কভারটি দু’হাত দিয়ে পাখার ব্লেডের ওপরে চেপে ধরে বাইরের দিকে টান দিন। এবার দেখুন, ফ্যানের সব ময়লা চলে এসেছে। এভাবেই সবগুলো ব্লেড পরিষ্কার করে নিন।  

এবার সাবান পানিতে কাপড় ভিজিয়ে একবার মুছে নিলেই চকচকে নতুনের মতো হবে সিলিং ফ্যানটি। ঘরের গরম দূর হবে, সঙ্গে জীবাণুও। সপ্তাহে একবার এভাবে ফ্যান পরিষ্কার করুন।  

সিলিং ফ্যান অনেক ওপরে থাকে, এটি পরিষ্কার করার সময় নিরাপদ মই(কয়েক ধাঁপের সিঁড়ি) ব্যবহার করুন।  


বাংলাদেশ সময়:  ১৬২০ ঘণ্টা, জুন ২৯, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa