bangla news

করোনা-কালে ত্বকের অবহেলা! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-০৩ ৫:১৬:০৮ পিএম
ত্বকের জন্য

ত্বকের জন্য

যেখানে পুরো বিশ্বই যেন রোগাক্রান্ত, প্রতি মুহূর্তে ভয় মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার। সেখানে ত্বকের সৌন্দর্য নিয়ে বাড়তি ভাবনার সময় কোথায়, এ কথাই তো ভাবছেন? 

একবার ভাবুন, সব সময় যদি আতঙ্কে থাকা হয়, তবে মানসিক শক্তি হারিয়ে আমরা আগেই হেরে যাবো করোনার কাছে। কারণ, করোনার সঙ্গে যুদ্ধটা যতটা না শরীরের তার চেয়ে বেশি মনের।

 

তাই সবার আগে মন ভালো রাখতে হবে। আয়নায় নিজেকে দেখুন, ত্বকটা যদি মলিন থাকে, চোখের চারদিকে চিন্তার ছাপ-এমন আপনাকে আয়নায় দেখে মন আরও খারাপ হয়ে যাবে, এটাই স্বাভাবিক। এজন্য সুস্থ থাকতে শরীর-মনের সঙ্গে সঙ্গে ত্বকেরও যত্ন নিতে হবে। খুব সহজেই যা করতে পারেন:

রান্নাঘর থেকেই বেছে নিন ত্বক চর্চার সামগ্রী। যেমন পেঁপে, মুশুরের ডাল, বেসন, শসার রস এগুলো থেকে একটু নিয়ে ত্বকে মেখে কিছুক্ষণ পর ধুয়ে নিন। ত্বকের ময়লা ও শুষ্কভাব দূর হয়ে ত্বক থাকবে সজিব ও কোমল।

সপ্তাহে অন্তত দুই বার ২ চামচ ময়দা, ১ চামচ মধু এবং পাকা পেঁপে বা পাকা কলার মাক্স লাগিয়ে ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে নিন। এতে ত্বক পরিষ্কার ও উজ্জ্বল হবে ঠিক যেমনটি আপনি চান।

এছাড়াও স্বাভাবিক ত্বকের জন্য চন্দন বাটা - ১ টেবিল চামচ, টমেটোর রস - ১ চা চামচ, শসার রস - ১ চা চামচ এই সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শুষ্ক ত্বকে পেস্তা বাদামের পেস্ট  - ১ টেবিল চামচ, মধু - ১ চা চামচ, ডিমের কুসুম- ১ টি সব উপকরণ মিশিয়ে পুরো মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

তৈলাক্ত ত্বকে  মুলতানি মাটি- ১ টেবিল চামচ, গোলাপ জল - ১ চা চামচ, লেবুর রস - ১ চা চামচ মিশিয়ে পুরো মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

করোনার এই সময়ে খাবারের বিষয়েও থাকতে হবে সচেতন। সব সময় সহজপাচ্য ও হালকা মশলাযুক্ত স্বাস্থ্যকর খাবার খান। নিয়মিত খেজুর, বাদাম, দুধ, শাক-সবজি, টাটকা ফল, টক-মিষ্টি-দই বেশি বেশি খান। আর রাতে অন্তত ৭ ঘণ্টা ঘুমানো নিশ্চিত করুন। 

মুখে হাত দেওয়ার আগে অবশ্যই সাবান-পানি দিয়ে ধুয়ে জীবাণুমুক্ত করে নিন।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জুন ০৩, ২০২০
এসআইএস 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-06-03 17:16:08