ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

মেয়ে হলে বাবার এতদিন আয়ু বাড়ে!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, জুন ১, ২০২০
মেয়ে হলে বাবার এতদিন আয়ু বাড়ে! বাবা-মেয়ে

অনেক পরিবারে আজও কেউ গর্ভবতী হলে ছেলে সন্তানের আশা করা হয়। পরপর কয়েটি মেয়ে হলে সেই মাকে শুনতে হয় নানা কথা। তবে দিন বদলে যাচ্ছে ধীরে ধীরে, সঙ্গে পরিবারের মানুষের মানসিকতা।

সন্তান বাবা-মায়ের কাছে স্বর্গের দূত। সে ছেলে-মেয়ে যাই হোক।

শিশুর জন্মের কয়েক দিনের মধ্যেই দেখা যায় মেয়েরা বাবার জন্য আর ছেলে সন্তান মায়ের দিকেই বেশি টান থাকে। ছোট শিশুটির সব কিছুই ভালো লাগে বাবা মায়ের কাছে।  

বাচ্চার সঙ্গে সময় কাটাতে তাদের ভালো লাগে সবচেয়ে বেশি, শিশুর জন্য সব কাজও বাবা-মা করেন আনন্দ নিয়ে। জানেন কি? মেয়ে সন্তান হলে তার প্রভাব পড়ে বাবার আয়ুতে।

সম্প্রতি পোল্যান্ডের জাগিলোনিয়ান ইউনির্ভাসিটির এক গবেষণায় দেখা গেছে, কন্যা সন্তানের সংখ্যার সঙ্গে পিতার লম্বা আয়ুর সমানুপাতিক সম্পর্ক রয়েছে। কন্যা সন্তানের বাবার আয়ু তুলনামূলক বেশি হয়। তারা অন্য পুরুষদের চেয়ে বেশিদিন বাঁচেন। অনেকটা নির্দিষ্ট করেই জানানো হয়, প্রতিটি কন্যা সন্তানের জন্য বাবা ৭৪ সপ্তাহেরও বেশি অতিরিক্ত আয়ু পান।

সন্তান জন্মের পর বাবার মানসিক ও শরীরিক অবস্থা কেমন থাকে সেটি পর্যবেক্ষণ করাই ছিল এ গবেষণার মূল লক্ষ্য। এজন্য দুই হাজার ১৬৩ জন বাবার ওপর সমীক্ষা চালানো হয়। তবে ছেলে সন্তান হলে বাবার আয়ুতে কোনো প্রভাব পড়ে না।  

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, জুন ০১, ২০২০
এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।