bangla news

করোনা থেকে বাঁচতে জানালা খুলে দিন, এসি বন্ধ 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-০১ ১০:৩৫:৩২ এএম
করোনা থেকে বাঁচতে জানালা খুলে দিন

করোনা থেকে বাঁচতে জানালা খুলে দিন

করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমাতে শুধু নিজের শরীরের জীবাণু দূর করলেই হবে না। ভাবতে হবে আরও কিছু। 

মহামারি করোনা থেকে নিজেদের রক্ষা করতে চাইলে আরামের কথা না ভেবে এসি বন্ধ রাখুন। খুলে দিন ঘরের জানালা। বাইরের রোদ-বাতাস ভেতরে আসতে দিন। কারণ গবেষকরা বলেছেন যেখানে হাওয়া খেলবে, এখানে করোনা সংক্রমণের ঝুঁকি কম। বদ্ধ ঘরে করোনা ভাইরাস সহজেই সংক্রমিত হয়। 

হাওয়া বাতাস না চলাচল করলে বায়ুবাহিত করোনা সংক্রমণের পরিমাণ বাড়তে পারে বলেও সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। 

গবেষকরা বলছেন, করোনা ভাইরাসের মাপ ১০০ মাইক্রোনের চেয়ে কম। এটি হাঁচি বা কাশির মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। সেই কারণেই যদি একটি ঘরে দরজা বন্ধ করা থাকে, তাহলে ঘরের মধ্যে সহজে বাতাসে ঘুরে বেড়াতে পারে ভাইরাস। কিন্তু হাওয়া চলাচল করলে সেটি বাতাসের সঙ্গে ভেসে যেতে পারে।

ইংল্যান্ডের সারে বিশ্ববিদ্যালয়ের গবেষক প্রশান্ত কুমার জানিয়েছেন, বাড়ি, অফিসে বা যেকোনো ভবনে যদি যথেষ্ট হাওয়া বাতাস চলাচলের সুযোগ থাকে, তাহলে করোনা ভাইরাসের সংক্রমণ অনেকটাই কমে যেতে পারে। সেই কারণেই প্রাকৃতিক ভেন্টিলেশনের প্রয়োজন। 

বিশেষ করে দিনের বেলার রোদ ও বাতাস ঘরের জীবাণু দূর করতে পারে। তাই ঘর বন্ধ রেখে এসির ঠান্ডার পরিবর্তে জানালা খুলে দিয়ে প্রাকৃতিক বাতাস উপভোগ করুন। 

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, জুন ০১, ২০২০
এসআইএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2020-06-01 10:35:32