ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বাইরের ইফতার না, ঘরেই চিকেন শিক কাবাব

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, মে ৪, ২০২০
বাইরের ইফতার না, ঘরেই চিকেন শিক কাবাব

প্রতি বছরের চেয়ে এবার রোজার মাসে আমাদের জীবনযাত্রায় অনেক পরিবর্তন এসেছে করোনার কারণে।

নেই ইফতার পার্টি, নেই ইফতার আইটেমের বাড়াবাড়ি। বাড়িতেই তৈরি হচ্ছে সাধারণ সব পদ, আর এসবই খুশি মনে পরিবারের সবাই মিলে উপভোগ করছেন।

এসময় মাঝে মাঝে ইফতারে বিশেষ কিছু আইটেম ঘরেই তৈরি করতে পারেন। একদম রেস্টুরেন্টের মতো চিকেন শিক কাবাব তৈরি করুন। বেশ সহজ, রেসিপি রইল, করেই দেখুন:

যা যা লাগবে

মুরগির বুকের মাংস ৬ টুকরো, টক দই ১কাপ, যবের ছাতু তিন টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, গরম মশলা গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাবাব মশলা ২টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ করে, কাঁচা মরিচ কুচি ১চা চামচ, ধনেপাতা কুচি সামান্য, লবণ স্বাদমতো, সরিষার তেল আধা কাপ।

কয়লা এক টুকরো (ছোট), ঘি এক চা চামচ।

প্রণালী

মাংসের টুকরোগুলো ভালো করে ধুয়ে ব্লেন্ডার বা মিস্কিতে কিমা করে নিন। একটা পাত্রে কিমার সঙ্গে টক দই, ছাতু, গোলমরিচ গুঁড়া, গরম মশলা গুঁড়া, মরিচ গুঁড়া, কাবাব মশলা, পেঁয়াজ বাটা, আদা-রসুন বাটা, কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি, লবণ ও তেল দিয়ে ভালো করে মেখে আধা ঘণ্টা ফ্রিজে রাখুন।

কয়লার টুকরোটি চুলায় গরম করে নিন। ফ্রিজ থেকে কিমার মিশ্রণ বের করে তার ভেতরে আলাদা ছোট পাত্রে গরম কয়লাটি রাখুন। এবার কয়লার ওপর ঘি ঢেলে পাত্রের মুখটি ভালো করে ঢেকে দিন।

একটি শিকে তেল মেখে মাংসের মিশ্রণটি খানিকটা করে নিয়ে শিকের গায়ে কাবাবের মতো গেঁথে নিন। এবার প্যানে সামান্য তেল দিয়ে ভালো করে কাবাবগুলো সেঁকে নিন।

পরোটা বা নানের সঙ্গে পছন্দের চাটনি ও সালাদ দিয়ে পরিবেশন করুন গরম গরম শিক কাবাব।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, মে ০৪, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।