ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ওজন কমানোর কার্যকর আকুপ্রেশার পয়েন্টগুলো চিনে নিন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২০
ওজন কমানোর কার্যকর আকুপ্রেশার পয়েন্টগুলো চিনে নিন আকুপ্রেশার

আকুপ্রেশার চীনের প্রাচীন চিকিৎসা পদ্ধতি। এই পদ্ধতিতে আঙুলের সাহায্যে শরীরের নির্দিষ্ট পয়েন্টগুলোতে চাপ প্রয়োগ করা হয়। এতে করে মাথাব্যথা, পিঠে ব্যথা, ঘুমের সমস্যা দূর করা ও মানসিক চাপ কমানো ছাড়াও আরও অনেক উপকারিতা রয়েছে।

ওজন নিয়ে যারা ভাবছেন, বিশেষ করে এই দীর্ঘ করোনার ছুটিতে বাইরে হাঁটতে পারেননি বা জিমে যেতে পারছেন না। তাদের চিন্তা অনেকটাই কমে যাবে এবার।

কারণ আকুপ্রেশার ওজন কমাতে কাজ করে। জেনে রাখুন, এটি কিন্তু সরাসরি ওজন কমাতে পারে না। তবে ক্ষুধা নিয়ন্ত্রণ এবং হজমের উন্নতি ঘটিয়ে ওজন কমাতে সাহায্য করে।  

আকুপ্রেশার বাড়িতে খুব সহজেই অনুশীলন করা যায়। এর কোনো পার্শ্ব প্রতিক্রিয়াও নেই। আপনাকে ওজন কমাতে যে  পয়েন্টগুলোতে চাপ দিতে হবে: 

•    কানের সামনের দিকে, চোয়াল আর কানের মাছে একটি পয়েন্ট রয়েছে। এখানে প্রতিদিন মাত্র দু’মিনিটের জন্য চাপ দিলেই ক্ষুধা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে 


•    পায়ের গোড়ালির ঠিক ওপরে এই পয়েন্ট অবস্থিত। শরীরের রক্ত চলাচল বাড়িয়ে শরীর সুস্থ ও অ্যাক্টিভ রাখতে প্রতিদিন মাত্র কয়েক মিনিট এই পয়েন্টে চাপ দিন 

•    চোখের সামান্য ওপরে ভুরুর মাঝে প্রতিদিন নিয়ম করে মাত্র এক মিনিট চাপ দিলে কিছু দিনের মধ্যেই ওজন কমতে শুরু করবে 

•    নাক এবং ঠোঁটের মাঝের অংশেও রয়েছে একটি গুরুত্বপূর্ণ আকুপ্রেশার পয়েন্ট। এখানে প্রতিদিন দু’মিনিটের চাপেই হজমের সমস্যা দূর হয়।  


বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।