ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

লাইফস্টাইল

লকডাউনে ঘরে বসেই বাড়িয়ে নিন কাজের দক্ষতা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২০
লকডাউনে ঘরে বসেই বাড়িয়ে নিন কাজের দক্ষতা আইসিটি

করোনা ভাইরাসে লকডাউন সারাদেশ। অফিসগুলো বন্ধ তাই এখন সবাই বাড়ি থেকেই অফিসের কাজ করছে। এছাড়া লকডাউনের সময়গুলো নষ্ট না করে ঘরে বসে নিজেদের কাজের দক্ষতা বাড়ানোর চেষ্টা করতে হবে। 

আমরা যারা আইসিটি সেক্টরে কাজ করি তাদের কাজের দক্ষতা এবং নতুন নতুন কাজে নিজেদের সম্পৃক্ততা বাড়াতে হবে কারণ মহামারি পরবর্তী সময়ে কাজের জন্য নিজেদের প্রস্তুত থাকতে হবে।  

কোভিড-১৯ বা করোনা ভাইরাসের এদিনগুলোতে আমাদের বেশি বেশি সর্তক এবং সাবধান থাকতে হবে।

পরিচ্ছন্নতার পাশাপাশি, আতঙ্কিত না হলে সচেতনতা বেশি জরুরি। এখন লকডাউন অফিসগুলো বন্ধ। যেহেতু বাড়িতে থাকছি আমরা, সেহেতু আমাদের উচিত হবে এই সময়গুলো যেন একটুও নষ্ট না করি। কারণ করোনা পরবর্তী প্রতিটি মুহূর্ত আমাদের জন্য বেশ গুরুত্বপূর্ণ। তখন সবাইকে হয়ত বাড়তি সময়ও কাজ করতে হতে পারে। তাই নিজেদের দক্ষতা বাড়ানো প্রয়োজন। এছাড়াও আইটিতে আরও দক্ষতা বাড়াতে হাইঅ্যান্ড টেকনোলজির কিছু ফ্রি ট্রেনিংয়ে অংশ নেয়া যেতে পারে।  

করোনার এই মুহূর্তে কোর্সেরা, অ্যাডেক্স, উইডেমিসহ বেশ কিছু প্ল্যাটফর্ম থেকে ট্রেনিংয়ে অংশ নিয়েও দক্ষতা বাড়ানো যেতে পারে। এছাড়াও নিজেদের আপডেট রাখতে যেহেতু আমরা চতুর্থ শিল্প বিপ্লবে (ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভল্যুশন বা আইআর ৪.০) সেহেতু সাইবার সিকিউরিটি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), অগমেন্টেড রিয়্যালিটি (এআর), ভার্চুয়াল রিয়্যালিটি (ভিআর), থ্রিডি প্রিন্টিং, ইন্টারনেট, বিগ ডাটা, অ্যানিমেশনস, গেম ডেভেলপমেন্ট, ক্লাউড কম্পিউটিং, ইন্টারনেট অব থিংস (আইওটি), ব্লক চেইন এসব বিষয়ে ট্রেনিং নেওয়া যেতে পারে, যা ভবিষ্যতে কাজে লাগবে।

যারা অফিসের কাজ করে তেমন সময় পাননি; এখন লকডাউনের সময়ে সার্টিফিকেশন কোর্সে অংশ নিতে পারেন এবং আইসিটি বিভিন্ন বিষয়ে পড়াশোনাও করতে পারেন। করোনার এই ভয়াবহ পরিস্থিতি স্বাভাবিক হলে হয়ত আইটি সেক্টরের কাজের ধরনের কিছু পরিবর্তনও আসতে পারে। সে বিষয়ও আমাদের মাথায় রেখে কাজ করতে হবে।  

করোনা পর হয়তো আইটি ব্যবসার পরিস্থিতি পরিবেশ স্বাভাবিক হতে সময় লাগবে কিন্তু আমাদের প্রস্তুত থাকতে হবে। কারণ এই বিপর্যয় মোকাবিলা করতে সবার প্রয়োজন হবে দক্ষ লোকবলের। এছাড়া দক্ষ কর্মী যারা তাদের চাহিদা ছিল, আছে এবং সব সময় থাকবে।  

রেজওয়ানা খান

লেখক: রেজওয়ানা খান, সিইও, স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেড

 

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa