ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

বৈশাখের আনন্দ ম্লান হলো করোনায়?  

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২০
বৈশাখের আনন্দ ম্লান হলো করোনায়?   রকমারি মিষ্টি

বাঙালির সবচেয়ে বড় উৎসব পহেলা বৈশাখ আসতে আর মাত্র কয়েকটি ভোরের অপেক্ষা। এখনও ভোর হয়, পাখিও ডাকে তবে মানুষের মনে শঙ্কা-ভয়...কখন কি হয়! আর এর কারণ ‘করোনা’। করোনায়’ই ম্লান হলো পহেলা বৈশাখের প্রায় সব আয়োজন। 

নেই মঙ্গল শোভাযাত্রা, নেই নতুন পোশাকে তরুণীর হাসি, নেই বটতলার সেই গানওয়ালার গান। ঘরের বাইরে বের হওয়া যাচ্ছে না।

পহেলা বৈশাখের জন্য সারা বছরের অপেক্ষা থাকে আমাদের। এবার দিনের ‍অপেক্ষা শেষ হলেও পরিস্থিতি ভিন্ন। করোনায় সংক্রমণের আতঙ্কে রয়েছে পুরো মানব জাতি।  

‍এই অবস্থায় নিজেকে ও পরিবারকে নিরাপদে রাখতে প্রথমেই সব ধরনের নিয়ম মেনে চলতে হবে। এবারের বৈশাখে মেলায় না যেতে পারলেও আসুন ঘরেই তৈরি করি আমাদের চিরায়ত ঐতিহ্যবাহী রকমারি মিষ্টি। খুব সহজ রেসিপি আপনাদের জন্য: 

লবঙ্গ লতিকা
উপকরণ 

খামির-ময়দা বড় ২ কাপ, তেল ২ টেবিল চামচ, লবণ সামান্য, লবঙ্গ ১৫-২০টি, তেল ভাজার জন্য, পানি প্রয়োজন মতো। ময়দা, তেল ও লবণ দিয়ে শক্ত খামির তৈরি করুন।  

পুর-২ কাপ নারকেল কুরানো, গুড়/চিনি ১ কাপ, একসঙ্গে জ্বাল দিয়ে পুর তৈরি করুন।

সিরা-চিনি ৪০০ গ্রাম, পানি ১ কাপ জ্বাল দিয়ে সিরা তৈরি করে নিন।

প্রণালী 
এবার খামির নিয়ে পাতলা রুটি বেলে তার মাঝখানে পুর দিয়ে চারকোণা পরোটার মতো ভাঁজ করে মাঝখানে একটি করে লবঙ্গ দিয়ে পিঠার মুখ আটকে দিন। এবার ডুবো তেলে ভেজে চিনির সিরায় কিছুক্ষণ রেখে তুলে নিন। ঠাণ্ডা হলে সাজিযে পরিবেশন করুন দারুণ মজার লবঙ্গ লতিকা।  

মুরালি
উপকরণ 

ময়দা, গুড়, তেল। ময়দা ২ কাপ, চিনি ১০০ গ্রাম, পানি পরিমাণ মতো।

প্রণালী 
প্রথমে ময়দায় একটু গরম তেল দিয়ে মেখে নিন। ঠাণ্ডা পানি দিয়ে শুকনো করে মেখে বড় একটা গোল রুটি বানিয়ে ছুরি দিয়ে কেটে তেলে ভেজে তুলুন।

আধা কাপ পানিতে চিনি দিয়ে ঘন সিরা তৈরি করুন। এবার ভাজা মুরালি দিয়ে একবারে শুকনো করে নামাতে হবে। ঠাণ্ডা হলে বক্সে ভরে রাখুন।


বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২০
এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।