ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

টুথপেস্টে হাড় ক্ষয়ে যায়! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২০
টুথপেস্টে হাড় ক্ষয়ে যায়!  টুথপেস্ট

হাড়ক্ষয় নারীদের জন্য খুব কমন সমস্যা। বয়স ত্রিশ পার হতেই এদেশের নারীদের গাটে গাটে ব্যথা শুরু হয়ে যায়। এই হাড় ক্ষয়ের পেছনে অনেক কারণই থাকে। তবে জানেন কি? টুথপেস্টের জন্যও হতে পারে হাড়ক্ষয়।  

দাঁত পরিষ্কার রাখার পাশাপাশি আরও কত কাজে আমরা টুথপেস্ট ব্যবহার করি। কিন্তু সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, টুথপেস্টে থাকা এক ধরনের রাসায়নিক নারীদের হাড় ক্ষয়ের জন্য দায়ি।

 

ক্লিনিক্যাল অ্যান্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজিম জার্নালে প্রকাশিত হওয়া এক গবেষণায় দেখানো হয়েছে ট্রাইক্লোসানের সঙ্গে অস্টিওপোরোসিসের সরাসরি যোগাযোগ রয়েছে। এই যৌগ মানব শরীরে হাড়ে খনিজের ঘনত্ব কমিয়ে দেয়। ট্রাইক্লোসান শুধুমাত্র সাবান, হ্যান্ড স্যানিটাইজার, টুথপেস্ট এবং মাউথওয়াশে পাওয়া যায়।

গবেষকরা এক হাজার ৮৪৮ জন নারীর ব্যবহার করা টুথপেস্ট, মাউথওয়াশ ও সাবানের উপাদান ও তাদের হাড়ের অবস্থা পরীক্ষা করে এই  সিদ্ধান্তে এসেছেন।  

নারীদের সুস্থতার জন্য টুথপেস্ট, মাউথওয়াশ বা সাবান কেনার সময় কোন কোন উপাদান রয়েছে দেখে নিন। ট্রাইক্লোসান ফ্রি পণ্য ব্যবহার করুন।  

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২০
এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।