ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

লবণ যেভাবে রক্তচাপ বাড়ায় 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২০
লবণ যেভাবে রক্তচাপ বাড়ায়  বাড়তি লবণ

আমাদের প্রতিদিনের খাবারের স্বাদ নির্ভর করে লবণে। রান্না লবণ কম বা বেশি হলে সেটার স্বাদ নষ্ট হয়। অনেক সময় এথেকেই নষ্ট হয় স্বামী-স্ত্রীর মধুর সম্পর্কও। 

আয়োডিনযুক্ত লবণ আমাদের গলগণ্ড রোগ প্রতিরোধ করে। তবে অতিরিক্ত লবণ গ্রহণ বিশেষ করে খাবার সময় কাঁচা লবণ বা পাতে লবণ নেওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

এর ফলে রক্তচাপ বেড়ে যায়।  

কারণ আমরা যে লবণ খাই তার অন্যতম উপাদান হলো সোডিয়াম। রক্তে এ সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করে কিডনি বা বৃক্ক। সাধারণ অবস্থায় রক্তে যে পরিমাণ সোডিয়াম থাকে পাতে লবণ খেলে তার পরিমাণ বেড়ে যায়। ফলে অতিরিক্ত পরিমাণ সোডিয়াম বৃক্কের মাধ্যমে মূত্র পরিণত হয়না। বরং আবার রক্তে চলে আসে। আর সোডিয়াম পানিগ্রাহী বলে রক্তে পানির পরিমাণ বেড়ে যায়। এই অতিরিক্ত পরিমাণ পানি রক্তনালিতে বেশি চাপ প্রয়োগ করে। ফলে রক্তের চাপ স্বাভাবিকের চেয়ে বেশি হয়। এতে রক্তচাপ বেড়ে যায়।

বিশেষজ্ঞরা বলেন, সোডিয়াম শরীরের জন্য উপকারী হলেও বেশি পরিমাণ সোডিয়াম ক্ষতিকর। তাই হৃদরোগের হাত থেকে বাঁচতে হলে পাতে বাড়তি লবণ খাবার অভ্যাস ত্যাগ করতে হবে।  

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২০
এসআইএস
 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।