ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

বর্ষবরণে ভিন্ন স্বাদের মাংসের রেসিপি 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
বর্ষবরণে ভিন্ন স্বাদের মাংসের রেসিপি  গরুর মাংসের স্টেক   

বিদায় নিচ্ছে ২০১৯, আমরা প্রস্তুত ২০২০ কে স্বাগত জানাতে। বিশেষ দিনটি বিশেষ হয়ে ওঠে খাবারের বিশেষ আয়োজনের মাধ্যমে। বর্ষবরণে তৈরি করুন গরুর মাংসের স্টেক ও চিকেন মালাই কাবাব। সহজে তৈরির রেসিপি জেনে নিন: 

গরুর মাংসের স্টেক   

উপকরণ 

হাড় ছাড়া গরুর মাংস ৫০০ গ্রাম, আদা পেস্ট আধা চা চামচ, হট টমেটো সস ১/২ কাপ, গোল মরিচ গুঁড়া সামান্য, রসুন পেস্ট আধা চা চামচ, জিরার গুঁড়া সামান্য স্টেক স্পাইস পরিমাণমতো, অলিভ অয়েল ২ টেবিল চামচ, লবণ ও মরিচ-স্বাদমতো।

প্রস্তুত প্রণালী 
মাংস পছন্দমতো কেটে ধুয়ে নিন।

একটি পাত্রে সব উপকরণ নিয়ে ভালোভাবে পেস্ট বানিয়ে নিন। এবার স্টেকগুলো মসলা মেখে মেরিনেট করে ৩ থেকে ৪ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। গ্রিলে স্টেক দিয়ে মাঝারি তাপমাত্রায় গ্রিল করুন। ওভেনেও গ্রিল করে নিতে পারেন।  

লক্ষ্য রাখবেন স্টেক যেন খুব শক্ত না হয়ে যায়। এরপর স্টেকের ওপর গ্রেভি দিয়ে আপনার পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার স্টেক।

চিকেন মালাই কাবাবচিকেন মালাই কাবাব       
  

উপকরণ  
মুরগির হাড় ছাড়া বুকের মাংস কিউব করে কাটা আধা কেজি, আদাবাটা দেড় চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, পেঁয়াজবাটা ১ টেবিল-চামচ, পেস্তা-আমন্ড-কাজুবাটা ১ টেবিল-চামচ, লেবুর রস ২ টেবিল-চামচ, টমেটো সস ২ টেবিল-চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, গরম মসলার গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, পনির কুচি ৪ টেবিল-চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল-চামচ, মালাই ১ কাপ, তেল ২ টেবিল-চামচ, লবণ স্বাদমতো।

প্রণালী 
সিকি কাপ মালাই ও বাকি সব উপকরণ দিয়ে মাংস মেখে ১ ঘণ্টা রাখতে হবে। সাসলিক কাঠিতে ৫-৬টি করে মাংসের টুকরা গেঁথে নিতে হবে। ননস্টিক গ্রিল প্যান অল্প আঁচে ২০ মিনিট চুলায় রাখতে হবে। এরপর মাংসভরা কাঠি দিয়ে মাঝারি জ্বালে ঘুরিয়ে ঘুরিয়ে রান্না করতে হবে। হয়ে এলে নামিয়ে পরিবেশন পাত্রে মাংসের কাঠি সাজিয়ে মালাই দিয়ে পরিবেশন করতে হবে।  


বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa