bangla news

প্রথা ভেঙে বাঙালি পোশাকে নোবেল মঞ্চে অভিজিৎ-এস্থার দম্পতি  

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১১ ১:১৯:৪১ পিএম
নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ও এস্থার ডুফ্লো

নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ও এস্থার ডুফ্লো

বাঙালি সংস্কৃতির বড় অংশ জুড়ে রয়েছে দেশীয় পোশাক। প্রথা ভেঙে প্রথববারের মতো বাঙালি পোশাকে নোবেল মঞ্চে ওঠেন নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ও এস্থার ডুফ্লো। 

মঙ্গলবার সুইডেনের রাজা ষোড়শ কার্লের কাছ থেকে নোবেল সম্মান গ্রহণ করলেন তারা। এসময় ৫৮ বছর বয়সী -আমেরিকান অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় পরেন ক্রিম রঙের পাঞ্জাবি এবং সোনালি পাড়ের সাদা কেরলের বিশেষ ধুতি এবং গলাবন্ধ কালো জ্যাকেট। আর ফরাসি-আমেরিকান এস্থার ডুফ্লো এই বিশেষ দিনে নীল শাড়ি, লাল ব্লাউজ এবং লাল টিপে একেবারে বাঙালি রূপে সবার মন জয় করেন।  

অর্থনৈতিক বিজ্ঞানে ২০১৯ সালের নোবেল প্রাইজ জেতেন অভিজিৎ-এস্থার দম্পতি। অভিজিৎ-এস্থার ছাড়াও একই বিভাগে এবছর নোবেলজয়ী মাইকেল ক্রেমার। 

এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে,  নোবেল সংস্থার নিজস্ব ওয়েবসাইটে বলা হয়েছে, এই বছরের নোবেলজয়ীদের দ্বারা পরিচালিত গবেষণা বিশ্বব্যাপী দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের দক্ষতার যথেষ্ট উন্নতি করেছে। মাত্র দুই দশকের মধ্যে তাদের নতুন, পরীক্ষামূলক পদ্ধতি উন্নয়নের অর্থনীতিতে পরিবর্তন এনেছে। এটি এখন গবেষণার একটি সমৃদ্ধ ক্ষেত্র।


অভিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং এস্থার ডুফ্লো (৪৬) মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) অধ্যাপক। নোবেলের ৫০ বছরের ইতিহাসে নোবেল অর্থনীতি পুরস্কার অর্জনকারী দ্বিতীয় নারী হলেন এস্থার ডুফ্লো। এর আগে ২০০৯ সালে অর্থনীতিতে প্রথম নোবেল পান এলিনোর অস্ট্রোম। 

বাংলাদেশ সময়:  ১৩২০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
এসআইএস 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-11 13:19:41