bangla news

বাড়ি বসেই কাজ করতে চান? 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৪ ৩:৫১:৩৯ পিএম
বাড়িতে থেকে কাজ করার সময়

বাড়িতে থেকে কাজ করার সময়

শারীরিক অসুস্থতা বা অন্য কোনো কারণে বাড়িতে থেকে কাজ করতে হতে পারে। এভাবে কাজ করার কথা শুনে খুব সহজ মনে হতে হলেও এটি সহজ কাজ নয়। অফিসে কাজ করা থেকে আলাদা, আপনি যখন বাড়ি থেকে কাজ শুরু করবেন তখন আপনাকে সংসারের অনেক দিকেও সামাল দিতে হবে। যা আপনার মনোযোগ দাবী করবে, কিন্তু অফিসে বসে কাজ করলে এত বিষয় ভাবতে হয় না। 

বাড়িতে থেকে কাজ করার সময় আপনাকে যা করতে হবে:  

কাজের জায়গা 

প্রথমে আপনার বাড়িতে একটি নির্দিষ্ট কাজের জায়গা তৈরি করে নিন। একটু নিরিবিলি জায়গা বাছুন যেখানে লোক কম যাবে। একটি ডেস্ক রাখুন, ডেস্কটি অফিসের মতোই সাজিয়ে নিন কলম, কলম স্ট্যান্ড, রাইটিং প্যাড, একটি টেবিল ল্যাম্প দিয়ে। সঙ্গে কম্পিউটার বা ল্যাপটপ রাখুন। 


সময় ঠিক করুন
অফিসে কিন্তু আমরা সময় মেনেই চলি, প্রতিদিনের বাড়িতে কাজের জন্যও কর্মঘণ্টা ঠিক করে নিন। দুপুরের খাবার বা বিকেলের চা সব কিছুর জন্য একটু করে সময় বরাদ্দ রাখুন। রুটিনটি আন্তরিকভাবে মেনে চলার চেষ্টা করুন। প্রথম দিকে কঠিন মনে হলেও ধীরে ধীরে অভ্যস্ত হয়ে যাবেন।  


সুবিধামতো সময় 
বাড়িতে থেকে কাজ করার সবচেয়ে বড় সুবিধা হচ্ছে যখন আপনার কাজ করতে ভালো লাগে এবং যখন কাজ করলে সেরা আউটপুট আসে সেটিই কাজের সময় নির্ধারণ করুন। যেমন আপনার যদি রাতে কাজ করতে লাগে, তখনই করুন। 

বিনিয়োগ
নিজেকে বিশ্ব এবং কর্মক্ষেত্রের সঙ্গে যুক্ত রাখতে ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাবলেট বা স্মার্টফোন কিনে নিন। সঙ্গে দ্রুত গতির ইন্টারনেট ব্যবহার করুন। এসবের জন্য শুরুতেই একটা বাজেট রাখুন, এটি প্রযুক্তি পণ্যে বিনিয়োগ করতে হবে।

 
পরিকল্পনা 

বুদ্ধি খাটিয়ে সময়ের মধ্যে কাজ সঠিকভাবে শেষ করার পরিকল্পনা করুন। সেই অনুযায়ী কখন কোন কাজ করতে হবে তার একটি তালিকা তৈরি করে নিন। 
 

বাড়িতে কাজ  করার সময়ও কাজের প্রতি পূর্ণ মনোযোগ দিন। একা একা কাজ করতে কোনো ধরনের সমস্যা হলে পরিবার ও কর্মক্ষেত্রের সবার সহেযোগিতা নিন। 

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
এসআইএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-14 15:51:39