ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ত্বকের যত্নে দারুচিনি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৯
ত্বকের যত্নে দারুচিনি ত্বকের যত্নেও দারুণ উপকারী দারুচিনি

মিষ্টি স্বাদ ও গন্ধের কারণে আমাদের প্রিয় মসলা দারুচিনি। দারুচিনির স্বাস্থ্য উপকারিতার কথা আমরা জানি। কিন্তু জানেন তো, শুধু রান্নার স্বাদ বা সুস্বাস্থ্যের জন্যই নয়, ত্বকের যেকোনো সমস্যা দূর করতেও দারুচিনি দারুণ কাজের। 

দারুচিনিতে রয়েছে ফাইবার, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম ও আয়রন। প্রাচীন যুগ থেকেই  আয়ুর্বেদিক চিকিৎসায় ব্যবহার হয়ে আসছে দারুচিনি।

 

ত্বকের সৌন্দর্য বাড়াতে দারুচিনি কীভাবে কোথায় ব্যবহার করবেন: 

• ব্রণ ও মেছতা দূর করতে দু’টেবিল চামচ মধুর সঙ্গে এক টেবিল চামচ দারুচিনি গুঁড়া মিশিয়ে ত্বকে মেখে আধা ঘণ্টা রেখে ধুয়ে নিন  

• মৃত কোষ দূর করে, ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আধা চা চামচ লবণ, আধা চা চামচ বাদামের তেল, আধা চা চামচ মধু ও আধা চা চামচ দারুচিনি গুঁড়া একসঙ্গে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। ত্বকে মেখে মাত্র এক মিনিট ঘষে ধুয়ে নিন। সপ্তাহে একবার করলেই পার্থক্য বুঝতে পারবেন।  

• দাগহীন উজ্জ্বল-মসৃণ হাত ও পায়ের জন্য আধা কাপ লেবুর রস, এক টেবিল চামচ অলিভ অয়েল, দু’টেবিল চামচ দারুচিনি গুঁড়া মিশিয়ে হাত-পায়ে মেখে রাখুন ১০ মিনিট। এবার পাঁচ মিনিট ঘষে ধুয়ে, ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। সপ্তাহে এক বার করুন।  

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৯
এসআইএস/এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।