ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯
bangla news

৩০ বছর পেরিয়ে প্রথম সন্তান? 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১১ ৩:৫৬:১৫ পিএম
৩০ বছরে সন্তান নিলে বাচ্চা হবে মেধাবী ও স্মার্ট।

৩০ বছরে সন্তান নিলে বাচ্চা হবে মেধাবী ও স্মার্ট।

সবারই স্বপ্ন থাকে পছন্দের মানুষের সঙ্গে নিজের একটি সংসার হবে। সে সংসার আনন্দ আর ভালোবাসায় ভরে থাকবে ছোট্ট একটি শিশুর হাসিতে। প্রথম সন্তান নিয়ে বাবা-মায়ের থাকে হাজারো স্বপ্ন ও প্রত্যাশা। 

আজকাল পড়াশোনা শেষ করে, চাকরি সামলে বিয়ে করতেই বেশ বয়স হচ্ছে মেয়েদের। আর মা হতে কিছুটা দেরিই হয়ে যাচ্ছে। অনেকেরই বয়স ৩০ পেরিয়েছে তবুও সন্তান নেওয়া হয়ে ওঠেনি। এমন সময় অনেকেই ভয় পান বেশি বয়সে সন্তান নিলে কেমন যেন হয়, তবে বিশেষজ্ঞরা বলছেন, সুস্থ থাকলে ৩০ বছরে সন্তান নিলেও তেমন সমস্যা হয় না। বরং বাচ্চা হবে মেধাবী ও স্মার্ট। 

যারা ৩০ বছরের পরে সন্তান জন্ম দেন তাদের জরায়ু ক্যান্সারের ঝুঁকিও কমে যায়। শিশুর জন্মের সময় মায়ের মানসিক ও শারীরিক উভয়ই সুস্থ থাকা খুবই গুরুত্বপূর্ণ। বয়স হলে নারীদের সন্তান জন্ম দেওয়ার মানসিক প্রস্তুতিও থাকে। ফলে গর্ভের সন্তান ও নিজের যত্নে অনেক বেশি সচেতন থাকেন।  

শুধু ত্রিশের পরেই নয়, কোনো বয়সেই মা হওয়ার সময়টায় ফলিক অ্যাসিড, ভিটামিন ডি, ‍আয়রন সমৃদ্ধ পুষ্টিকর খাবার নিয়মিত খেতে হবে। পর্যাপ্ত বিশ্রাম ‍আর একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শমতো চলতে হবে। 

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯
এসআইএস/এমকেআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-11 15:56:15